জাতীয়

আন্তর্জাতিক শিক্ষা বিষয়ক কনফারেন্স অনুষ্ঠিত

  • 4
    Shares

সিরাজদিখান (মুন্সীগঞ্জ) প্রতিনিধি : কোভিড ১৯ সংক্রমনের কারনে বিশ্বজুড়ে লকডাউন চলাকালীন বৈশ্বিক শিক্ষা ব্যবস্থার সমস্যা ও সম্ভাবনা নিয়ে বারটি দেশের শিক্ষক ও শিক্ষা প্রশাসনে নিয়োজিত কর্মকর্তাদের অংশ গ্রহনে ১৮ মে ২০২০ সোমবার বাংলাদেশ সময় সন্ধা সাতটায় অনুষ্ঠিত হলো শিক্ষা বিষয়ক আন্তর্জাতিক কনফারেন্স।

”জীবনাচরনে স্থানীয় চিন্তায় বৈশ্বিক” প্রতিপাদ্যকে সামনে নিয়ে অনলাইন ফ্লাটফরম জুম ক্লাউড মিটিং-এ অনুষ্ঠিত এই কনফারেন্সে অতিথি হিসেবে অংশগ্রহন করেন কে. এম তারিকুল ইসলাম (অতিরিক্ত সচিব) বিভাগীয় কমিশনার রংপুর এবং বালাদেশে বংশোদ্ভুত যুক্তরাষ্ট্রের ডিফেন্স প্রোগ্রাম ম্যানেজার ফর টেলিনেটওয়ার্ক চ্যালেঞ্জেস বাংলাদেশী বংশোদ্ভুত ড. প্রিয়লাল কর্মকার। যুক্তরাষ্ট্রের হান্টস্ভিল-এ অবস্থিত আলাবামা বিশ্ববিদ্যালয়ের দুরশিক্ষণ বিভাগের সহকারি অধ্যাপক ববি জো কার্টার মুল আলোচক হিসেবে অংশগ্রহন করেন।

উক্ত কনফারেন্সে বিশ্বব্যাপী করোনা সংক্রমনকালে বিদ্যালয়সমূহ বন্ধ থাকায় অংশগ্রহনকারীগনের দেশসমূহে শিখন-শিক্ষন কার্যক্রম পরিচালনার কৌশল, গৃহিত কর্মসূচীতে শিক্ষকদের অংশগ্রহন ও প্রতিক্রিয়া, কোভিড পরবর্তী পাঠ্যক্রম ও পাঠ্যসূচী পুর্ণবিন্যস্তকরণ এবং শিক্ষাবর্ষ পরিসমাপ্তির কৌশল নিয়ে আলোচনা করা হয়।

বাংলাদেশ সময় সন্ধ্যা সাতটা থেকে দুই ঘন্টা ব্যাপি অনুষ্ঠিত এই অনলাইন সভায় ইকুয়েডর ইন্দোনেশিয়া, তানজানিয়া, ফিলিপাইন, বাংলাদেশ, মরক্কো, মিশর, সেনেগাল, ব্রাজিল, দক্ষিন আফ্রিকা, যুক্তরাষ্ট্র এবং ভারতের শিক্ষক ও শিক্ষা প্রশাসনের কর্মকর্তাগণ অংশগ্রহন করেন।

২০১০ সালে যুক্তরাষ্ট্রের ইন্টারর্ন্যাশনাল লিডারস্্ ইন এডুকেশন প্রোগ্রাম ফেলো, ইছাপুরা সরকারি মডেল উচ্চ বিদ্যালয়, মুন্সিগঞ্জ’র প্রধান শিক্ষক মোহাম্মদ নাসির উদ্দিন এর সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত কনফারেন্স-এ আলোচনায় আরো অংশ নেন যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রোগ্রামে অংশগ্রহনকারী ফেলোগনের মধ্যে ভিকারুন্নেসা নুন স্কুল এন্ড কলেজের শিক্ষক ফাতেমা জোহরা হক, ভারতের অন্যতম জাতীয় শিক্ষ ড. সব্যসাচী মজুমদার, ফিলিপাইনের জাম্বোয়াঙ্গা সিটি স্কুলের শিক্ষক প্রশিক্ষণ ও প্রশাসনিক কর্মকর্তা ড. ক্রিস্টিন গুইনাকরন, ব্রাজিলের শিক্ষক ফেডারেশন কর্মকর্তা আড্রিয়ানা ডি সুজা, মরক্কোর শিক্ষক ও প্রশিক্ষক খাদিজা রোহাউই, সেনেগালের শিক্ষক আব্দুল আজিজ নিয়াগ এবং বাংলাদেশের শিক্ষক আব্দুস সামাদ প্রমুখ।


  • 4
    Shares

এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button