দেশে ২৪ ঘন্টায় করোনায় শনাক্তের হার কমেছে, বেড়েছে সুস্থতা

0
99

দেশে করোনাভাইরাস শনাক্তের ২১৩তম দিনে এই ভাইরাসে শনাক্তের হার কমেছে, বেড়েছে সুস্থতা। গত ২৪ ঘন্টায় ১২ হাজার ৩৪৫ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ৪৯৯ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গতকাল ১১ হাজার ৭৬৭ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছিলেন ১ হাজার ৪৪২ জন। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১২ দশমিক ১৪ শতাংশ। আগের দিন এ হার ছিল ১২ দশমিক ২৫ শতাংশ। আগের দিনের চেয়ে আজ শনাক্তের হার শূন্য দশমিক ১১ শতাংশ কম।

দেশে এ পর্যন্ত মোট ২০ লাখ ১৩ হাজার ৭৭৬ জনের নমুনা পরীক্ষায় ৩ লাখ ৭১ হাজার ৬৩১ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৮ দশমিক ৪৫ শতাংশ। গতকাল পর্যন্ত এই হার ছিল ১৮ দশমিক ৪৯ শতাংশ। আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ১ হাজার ৬৫১ জন। গতকালের চেয়ে আজ ১২৫ জন বেশি সুস্থ হয়েছেন। গতকাল সুস্থ হয়েছিলেন ১ হাজার ৫২৬ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ২ লাখ ৮৪ হাজার ৮৩৩ জন।

আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭৬ দশমিক ৬৪ শতাংশ। আগের দিন এই হার ছিল ৭৬ দশমিক ৫১ শতাংশ। আগের দিনের চেয়ে আজ সুস্থতার হার শূন্য দশমিক ১৩ শতাংশ বেশি। বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৩০ জন মারা গেছেন। গতকালের চেয়ে আজ ৩ জন বেশি মারা গেছেন। গতকাল মারা গেছেন ২৭ জন। এখন পর্যন্ত দেশে এ ভাইরাসে মারা গেছেন ৫ হাজার ৪০৫ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৪৫ শতাংশ। গত ২ অক্টোবর থেকে মৃত্যুর একই হার বিদ্যমান রয়েছে।

বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, ‘করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১২ হাজার ৩৯৮ জনের। আগের দিন সংগ্রহ করা হয়েছিল ১১ হাজার ৮০৯ জনের। গতকালের চেয়ে আজ ৫৮৯টি নমুনা বেশি সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের ১০৯টি পরীক্ষাগারে নমুনা পরীক্ষা হয়েছে ১২ হাজার ৩৪৫ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১১ হাজার ৭৬৭ জনের। গত ২৪ ঘন্টায় আগের দিনের চেয়ে ৫৭৮টি বেশি নমুনা পরীক্ষা হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বাংলাদেশের মোট জনসংখ্যার ভিত্তিতে প্রতি ১০ লাখে এ পর্যন্ত শনাক্ত হয়েছেন ২১৮২ দশমিক ১৩ জন। সুস্থ হয়েছেন প্রতি ১০ লাখে এ পর্যন্ত ১৬৭২ দশমিক ৪৭ জন এবং প্রতি ১০ লাখে মারা গেছেন এ পর্যন্ত ৩১ দশমিক ৭৪ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, ২৪ ঘণ্টায মৃত্যুবরণকারী ৩০ জনের মধ্যে পুরুষ ২০ জন, আর নারী ১০ জন। এ পর্যন্ত পুরুষ মৃত্যুবরণ করেছেন ৪ হাজার ১৭৫ জন, আর নারী মৃত্যুবরণ করেছেন ১ হাজার ২৩০ জন। শতকরা হিসাবে পুরুষ ৭৭ দশমিক ২৪ শতাংশ; নারী ২২ দশমিক ৭৬ শতাংশ। ২৪ ঘণ্টায় ৩০ জনই হাসপাতালে মৃত্যুবরণ করেছেন ।

স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ১১ থেকে ২০ বছরের মধ্যে ১ জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ২ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৭ জন এবং ষাটোর্ধ্ব রয়েছেন ১৭ জন। এখন পর্যন্ত মৃত্যুবরণকারীদের বয়স বিশ্লেষণে দেখা গেছে, শূন্য থেকে ১০ বছরের মধ্যে রয়েছেন ২৫ জন; যা শূন্য দশমিক ৪৬ শতংশ। ১১ থেকে ২০ বছরের মধ্যে রয়েছেন ৪৪ জন; যা শূন্য দশমিক ৮১ শতাংশ। ২১ থেকে ৩০ বছরের মধ্যে রয়েছেন ১২৩ জন; যা ২ দশমিক ২৮ শতাংশ। ৩১ থেকে ৪০ বছরের মধ্যে রয়েছেন ৩০৪ জন; যা ৫ দশমিক ৬২ শতাংশ। ৪১ থেকে ৫০ বছরের মধ্যে রয়েছেন ৬৯১ জন; যা ১২ দশমিক ৭৮ শতাংশ। ৫১ থেকে ৬০ বছরের মধ্যে রয়েছেন ১ হাজার ৪৫১ জন; যা ২৬ দশমিক ৮৫ শতাংশ এবং ৬০ বছরের বেশি বয়সের রয়েছেন ২ হাজার ৭৬৭ জন; যা ৫১ দশমিক ১৯ শতাংশ।

মৃত্যুবরণকারীদের বিভাগভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে ১৯ জন, চট্টগ্রাম বিভাগে ৪ জন, খুলনা, বরিশাল ও রংপুর বিভাগে ২ জন করে মারা গেছেন এবং সিলেট বিভাগে মৃত্যুবরণ করেছেন ১ জন। এ পর্যন্ত মৃত্যুবরণকারীদের বিভাগভিত্তিক বিশ্লেষণে ঢাকা বিভাগে মারা গেছেন ২ হাজার ৭২৯ জন; যা ৫০ দশমিক ৪৯ শতাংশ। চট্টগ্রাম বিভাগে ১ হাজার ৯৬ জন; যা ২০ দশমিক ২৮ শতাংশ। রাজশাহী বিভাগে ৩৫৫ জন; যা ৬ দশমিক ৫৭ শতাংশ। খুলনা বিভাগে ৪৪২ জন; যা ৮ দশমিক ১৮ শতাংশ। বরিশাল বিভাগে ১৯১ জন; যা ৩ দশমিক ৫৩ শতাংশ। সিলেট বিভাগে ২৩৪ জন; যা ৪ দশমিক ৩৩ শতাংশ। রংপুর বিভাগে ২৪৬ জন; যা ৪ দশমিক ৫৫ শতাংশ এবং ময়মনসিংহ বিভাগে ১১২ জন; যা ২ দশমিক শূন্য ৭ শতাংশ।

ঢাকা মহানগরীতে কোভিড ডেডিকেটেড হাসপাতালে সাধারণ শয্যা সংখ্যা ৩ হাজার ৫১৯টি, সাধারণ শয্যায় ভর্তি রোগীর সংখ্যা ১ হাজার ৮০৯ জন ও শয্যা খালি আছে ১ হাজার ৭১০টি। আইসিইউ শয্যা সংখ্যা ৩১৪টি, আইসিইউ শয্যায় ভর্তি রোগী আছে ১৭৪ জন ও শয্যা খালি আছে ১৪০টি। চট্টগ্রাম মহানগরীতে সাধারণ শয্যা সংখ্যা ৭৮২টি, ভর্তিকৃত রোগী ১৩৮ জন ও শয্যা খালি আছে ৬৪৪টি। আইসিইউ শয্যা সংখ্যা ৩৯টি, আইসিইউ শয্যায় ভর্তি আছে ১৬ জন ও শয্যা খালি আছে ২৩টি। সারাদেশে অন্যান্য হাসপাতালে সাধারণ শয্যা সংখ্যা ৭ হাজার ৩৮৬টি, সাধারণ শয্যায় ভর্তিকৃত রোগী ৬২৫ জন ও শয্যা খালি আছে ৬ হাজার ৭৬১টি এবং আইসিইউ শয্যা রয়েছে ২১১টি ও আইসিইউ শয্যায় ভর্তিকৃত রোগীর সংখ্যা ৭৭ জন ও শয্যা খালি আছে ১৩৪টি । সারাদেশে হাসপাতালে সাধারণ শয্যা সংখ্যা ১১ হাজার ৬৮৭টি, রোগী ভর্তি আছে ২ হাজার ৫৭২ জন এবং শয্যা খালি আছে ৯ হাজার ১১৫টি। সারাদেশে আইসিইউ শয্যা সংখ্যা ৫৬৪টি, রোগী ভর্তি আছে ২৬৭ জন এবং খালি আছে ২৯৭টি। সারাদেশে অক্সিজেন সিলিন্ডারের সংখ্যা ১২ হাজার ৯৮৭টি। সারাদেশে হাই ফ্লো নেজাল ক্যানেলা সংখ্যা ৫৩৯টি এবং অক্সিজেন কনসেনট্রেটর ৩৪৪টি।

০১৩১৩-৭৯১১৩০, ০১৩১৩-৭৯১১৩৮, ০১৩১৩৭৯১১৩৯ এবং ০১৩১৩৭৯১১৪০ এই নম্বরগুলো থেকে হাসপাতালের সকল তথ্য পাওয়া যাবে। কোন হাসপাতালে কতটি শয্যা খালি আছে। কত রোগী ভর্তি ও কতজন ছাড়া পেয়েছেন এবং আইসিইউ শয্যা খালি আছে কি না এই ফোন নম্বরগুলোতে ফোন করে জানা যাবে। এছাড়া www.dghs.gov.bd এর CORONA কর্ণারে “করোনা বিষয়ক অভিযোগ প্রেরণ” লিঙ্ক অথবা http:/app.dghs.gov.bd/covid19-complain লিঙ্ক ব্যবহার করে করোনা বিষয়ক যেকোন অভিযোগ পাঠানো যাবে।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ১ হাজার ৬৫১ জনের মধ্যে ঢাকা বিভাগে ৮১৪ জন, চট্টগ্রাম বিভাগে ২৬৯ জন, রংপুর বিভাগে ৬০ জন, খুলনা বিভাগে ১৭৪ জন, বরিশাল বিভাগে ৪৪ জন, রাজশাহী বিভাগে ১৪৫ জন, সিলেট বিভাগে ১০৮ জন এবং ময়মনসিংহে ৩৭ জন সুস্থ হয়েছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে যুক্ত হয়েছেন ২০৯ জন, আর ছাড়া পেয়েছেন ২৬৪ জন। এখন পর্যন্ত আইসোলেশনে যুক্ত হয়েছেন ৮২ হাজার ৩৯৯ জন, আর ছাড়া পেয়েছেন ৬৮ হাজার ২৬৫ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১৪ হাজার ১৩৪ জন।

গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ৭৬২ জন, আর কোয়ারেন্টিন থেকে ছাড়া পেয়েছেন ১ হাজার ৫২ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ৫ লাখ ৩৭ হাজার ৮৪৪ জন, আর এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ৪ লাখ ৯৬ হাজার ১৭৭ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৪১ হাজার ৬৬৭ জন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত ২৪ ঘন্টায় স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ হটলাইন নম্বরে ফোনকল গ্রহণ করা হয়েছে ৭ হাজার ৬৮টি এবং আইইডিসিআর’র হটলাইন ১০৬৫৫, এই নম্বরে ফোন এসেছে গত ২৪ ঘন্টায় ১৬৭টি। সব মিলিয়ে ২৪ ঘন্টায় ফোনকল গ্রহণ করা হয়েছে ৭ হাজার ৩২৫টি। এ পর্যন্ত হটলাইনে ফোনকল এসেছে ২ কোটি ১৪ লাখ ১৪ হাজার ৭৯৬টি।
এছাড়া ২৪ ঘন্টায় কোভিড বিষয়ক টেলিমেডিসিন সেবা গ্রহণ করেছেন ৪ হাজার ৮২৪ জন। এ পর্যন্ত শুধু কোভিড বিষয়ে স্বাস্থ্য সেবা গ্রহণ করেছেন ৪ লাখ ৪০ হাজার ৪৬৮ জন। প্রতিদিন ৩৫ জন চিকিৎসক ও ১০ জন স্বাস্থ্য তথ্যকর্মকর্তা দুই শিফটে মোট ৯০ জন টেলিমেডিসিন সেবা দিয়ে যাচ্ছেন।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, দেশের বিমানবন্দর, নৌ, সমুদ্রবন্দর ও স্থলবন্দর দিয়ে গত ২৪ ঘন্টায় ৩ হাজার ৫৭৪ জনসহ সর্বমোট বাংলাদেশে আগত ১০ লাখ ৫ হাজার ৭৩৬ জনকে স্ক্রিনিং করা হয়েছে।
দক্ষিণ-পূর্ব এশিয়ার পরিস্থিতি তুলে ধরে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৫ অক্টোবর পর্যন্ত রিপোর্ট অনুযায়ী দক্ষিণ-পূর্ব এশিয়ায় করোনায় এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৭৪ লাখ ১৮ হাজার ৫৩৭ জন এবং এ পর্যন্ত মৃত্যুবরণ করেছেন ১ লাখ ২০ হাজার ২৩৭ জন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৫ অক্টোবর পর্যন্ত রিপোর্ট অনুযায়ী, সারাবিশ্বে এ পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৫১ লাখ ৯ হাজার ৩১৭ জন এবং এ পর্যন্ত ১০ লাখ ৩৫ হাজার ৩৪১ জন মৃত্যুবরণ করেছেন।  সুত্রঃ বাসস।