রেসিপি

ভাপা ডিমের ঝোল রাঁধবেন যেভাবে

  • 10
    Shares

সহজ একটি রান্না। তবে এটি ব্যতিক্রমী ও সুস্বাদু। গরম ভাতের সঙ্গে ডিমের এই পদটি হলে চেটেপুটে খাবে সবাই। বলছি ভাপা ডিমের ঝোলের কথা। মাঝেমাঝে স্বাদ বদলের জন্য এমন রান্না হতেই পারে। আজ চলুন জেনে নেয়া যাক সহজ এই রেসিপি-

উপকরণ:
৬টি ডিম
২টি আলু (চৌকো করে কাটা)
১টি টমেটো
২টি পেঁয়াজ কুুচানো
১ চা চামচ আদা রসুন বাটা
১/২ চা চামচ জিরা গুঁড়া
১/২ চা চামচ ধনে গুঁড়া
১ চা চামচ মরিচ গুঁড়া
১/২ চা চামচ কাশ্মীরি মরিচ গুঁড়া
১/২ চা চামচ হলুদ গুঁড়া
স্বাদমতো লবণ
পরিমাণ মতো তেল
১টি শুকনো মরিচ
১/৪ চা চামচ গরম মশলা গুঁড়া

প্রণালি:
প্রথমে ডিমগুলো ভেঙে নিয়ে তার মধ্যে পরিমাণ মতো লবণ ও সামান্য হলুদ দিয়ে ভালোভাবে ফেটিয়ে নিতে হবে। এরপর একটি টিফিন বক্সে একটু তেল মাখিয়ে নিয়ে তার মধ্যে ডিমের ব্যাটার ঢেলে দিয়ে ঢাকনা বন্ধ করে দিতে হবে। চুলায় কড়াই বসিয়ে অল্প পানি দিয়ে তার মধ্যে একটা স্ট্যান্ড বসিয়ে দিন। এবার তার উপর টিফিন বক্সটা বসিয়ে দিয়ে মাঝারি আঁচে ডিম ভাপিয়ে নিতে হবে ১৫ মিনিটের মতো।

ঠান্ডা হলে চার পাশে একটা ছুরি দিয়ে ঘুরিয়ে নিয়ে ডিম টা বের করে নিতে হবে। এরপর ছুরি দিয়ে ইচ্ছেমতো আকারে কেটে নিতে হবে। কড়াইয়ে তেল গরম করে ডিমের টুকরোগুলো একটু ভেজে তুলে রাখতে হবে। আলুগুলোও ভেজে তুলে রাখতে হবে। এবার কড়াইয়ে পরিমাণমতো তেল দিয়ে শুকনো মরিচ ফোড়ন দিন। এরে মধ্যে পেঁয়াজ কুচি দিয়ে একটু লাল করে ভেজে নিন। টমেটো কুচি, লবণ ও হলুদ দিয়ে একটু নেড়েচেড়ে তার মধ্যে আদাবাটা, রসুন বাটা, জিরা গুঁড়া, মরিচ গুঁড়া, ধনে গুঁড়া ও কাশ্মীরি মরিচ গুঁড়া দিয়ে ভালোভাবে কষাতে হবে।

মশলা কষানো হয়ে গেলে তার মধ্যে ভেজে রাখা আলু দিয়ে কষিয়ে নিন। এবার তার মধ্যে পরিমাণমতো পানি দিয়ে ঢেকে রান্না করতে হবে। আলু সেদ্ধ হয়ে গেলে তার মধ্যে ভেজে রাখা ডিমের টুকরোগুলো দিন। এর উপরে গরম মশলা গুঁড়া দিয়ে আরও পাঁচ মিনিট রান্না করতে হবে। তারপর ঝোলটা গায়ে গায়ে হয়ে এলে ধনে পাতা কুচি দিয়ে নামিয়ে নিলেই তৈরি ভাপা ডিমের তরকারি।


  • 10
    Shares

Related Articles