শ্রীনগরের বাঘড়ায় ড্রেনেজ ব্যবস্থা বিপর্যয়

0
106

শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধি: শ্রীনগর উপজেলার বাঘড়া বাজার এলাকায় পানি নিস্কাশনের ড্রেনেজ ব্যবস্থা ভেঙে পরেছে। ফলে ময়লা পানিতে রাস্তাঘাট জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। গত ৩ বছর আগে বাঘড়া বাজার-আল আমিন বাজার পাকা রাস্তায় ৪ ধাপে নিম্ন মানের উপকরণ সামগ্রী দিয়ে ড্রেন প্রায় ৫’শ মিটার ড্রেন নির্মাণ করা হলেও ৬ মাস পরেই নির্মাণাধীন ওই ড্রেনের অবকাঠামো ভেঙে পরে। এতে করে পানি নিস্কাশনে বাঁধাগ্রস্ত হয়ে পরে। অপরদিকে এসব ময়লা ও দুর্গন্ধযুক্ত জমাট ময়লা পানি থেকে বিভিন্ন রোগ বালাই ও ডেঙ্গু মশার বংশ বিস্তার করছে। এছাড়াও স্বাস্থ্য ঝুঁকিতে আছেন জানান এলাকাবাসী। ড্রেন উপচে ময়লা পানি রাস্তায় এসে পরায় মানুষের চলাচলে ভোগান্তির সৃষ্টি হচ্ছে। কাজটির তদারকির দায়িত্বে ছিলেন স্থানীয় ইউপি সদস্য আনোয়ার হোসেন।

সরেজমিনে দেখা গেছে, ওই রাস্তার বাঘড়া এলাকার মোদক বাড়ি থেকে ঐতিহ্যবাহী বাঘড়া বাজার হয়ে জামালের বাড়ি পর্যন্ত ড্রেনেজ ব্যবস্থা একে বারেই নাজুক হয়ে পরেছে। বিভিন্ন স্থানে ড্রেন অবকাঠামো ভেঙেচূরে গেছে। এছাড়াও কোথাও কোথাও ময়লা আর্বজনায় ড্রেনটি বন্ধ হয়ে গেছে। হয়ত বা সামাজিক দায়বদ্ধতার দিক থেকে হলেও বেহাল ড্রেনটির খবর কেউ রাখেননা! লক্ষ্য করা গেছে, কয়েক হাজার মানুষের বসবাস এখানে। প্রতিনিয়ত এখান দিয়েই এলাকাবাসীর যাতায়াত করতে হচ্ছে। ড্রেনটি বেহাল হয়ে পড়ায় দূষিত ময়লা পানি উপচে পড়ছে। এছাড়াও চলাচলের রাস্তার অনেকাংশে পানি জমে থাকতে দেখা গেছে। দুর্গন্ধযুক্ত ময়লা এসব পানি থেকে বিভিন্ন রোগ ছড়ানো সম্ভাবনা রয়েছে। রয়েছে ডেঙ্গু মশার বংশ বিস্তার। এলাকাবাসী জানায়, এই পরিস্থিতিতে রাস্তায় পথচারী ও বসতিরা স্বাস্থ্য ঝুঁকিতে আছেন। বাঘড়া বাজারে প্রতিদিন শতশত মানুষ বিভিন্ন কাজেকর্মে এসব ময়লা পানির ওপর দিয়ে পায়ে হেঁটে চলাচল করছেন।করতে হচ্ছে। অথচ নাজুক ড্রেনটির খোঁজ খবর কেউ রাখেন না।

স্থানীয়রা বলেন, নির্বাচনের সময় ভোটের জন্য অনেকেই আসেন। এলাকার উন্নয়ন ও সেবা করার সুযোগ দিন। ভোট শেষে এলাকার সমস্যা সমাধানে আর কেউ আসেন না। স্বাস্থ্য ঝুঁকি এড়াতে পানি নিস্কাশনে সু-পরিকল্পিতভাবে এসব ড্রেনেজ ব্যবস্থা গ্রহনের জন্য স্থানীয় জনপ্রতিনিধি ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের সুদৃষ্টি কামনা করেন তারা। সেই সাথে কাজে কোনও অনিয়ম হয়ে থাকলে সংশ্লিষ্ট কর্মকর্তাদের তা খতিয়ে দেখার দাবী জানান।

বাঘড়া বাজারের কয়েকজন দোকানি বলেন, ড্রেন বন্ধ থাকায় বৃষ্টির পানি রাস্তায় জমে থাকছে। এতে করে এখানে বিষাক্ত ডেঙ্গু মশার বংশ বিস্তারের কারখানায় পরিনত হয়েছে। মশার উপদ্রুপে বাজার এলাকায় থাকা যায়না।

বাঘড়া ইউনিয়ন পরিষদের ৪নং ওয়ার্ডের ইউপি সদস্য মো. আনোয়ার হোসেনের কাছে এ বিষয়ে জানতে চাইলে ড্রেন উপচে রাস্তায় পানি জমে থাকার সত্যতা স্বীকার করে বলেন, বাঘরা বাজার সংলগ্ন কুড়ি বাড়ির লোকজনের কারণে ড্রেনটি বন্ধ হয়ে গেছে। বিভিন্ন স্থানে ড্রেন লাইন ভেঙে পড়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ড্রেন কোথাও ভাঙে নাই ঠিকই তো আছে। তবে ড্রেন পরিস্কার করতে ৬০/৬৫ হাজার টাকা লাগবে। ইউনিয়ন পরিষদে এতো বাজেট নেই। এই কাজে তদারকির দায়িত্বে তিনি ছিলেননা বলে দাবী করেন।

এব্যাপরে বাঘড়া বাজার কমিটির সভাপতি আলমগীর ভূইয়া জানান, ড্রেনটি সংস্কারের জন্য স্থানীয় ইউপি চেয়ারম্যানের সাথে গতকাল কথা বলেছি। আশা করছি খুব শীঘ্রই কাজ শুরু করা যাবে।