ন্যূনতম শেয়ার না থাকলে পর্ষদ পুনর্গঠন

0
104

বিধি অনুযায়ী তালিকাভুক্ত কোন কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের সম্মিলিত শেয়ারের নূন্যতম সীমা না থাকলে পর্ষদ পুনর্গঠনের উদ্যোগ নেবে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ২৭ অক্টোবরের মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের ৩০ শতাংশ শেয়ার ধারণ করতে হবে বলে জানিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা।

২০১০ সালে পুঁজিবাজারে ধ্বস নামার আগে অনেক কোম্পানির উদ্যোক্তা-পরিচালকরা তাদের হাতে থাকা বেশিরভাগ শেয়ার বিক্রি করে দেন। এমন পরিস্থিতিতে ২০১১ সালে বিএসইসি তালিকাভুক্ত কোম্পানির পরিচালকদের এককভাবে নূন্যতম দুই শতাংশ এবং উদ্যোক্তা-পরিচালকদের সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণের বাধ্যবাধকতা আরোপ করে।

এই বিধি এতোকাল ছিল অনেকটা কাগজে-কলমে। তবে গত ২০ সেপ্টেম্বর এককভাবে ২ শতাংশ শেয়ার ধারণে ব্যর্থ ৯ কোম্পানির ১৭ পরিচালকের পদ শূন্য ঘোষণা করে সম্প্রতি পুনর্গঠিত কমিশন।

তবে, এখনো পর্যন্ত ৪১ কোম্পানির উদ্যোক্তা পরিচালকরা সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণ করছেন না। এর মধ্যে রয়েছে অনেক ভালো প্রতিষ্ঠানও। যাদের অনেকেরই বিধি অনুযায়ী পদক্ষেপ নেয়ার সামর্থ রয়েছে।

বিএসইসি বলছে, শিগিরই তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

বিএসইসি সদস্য ড. শামসুদ্দিন আহমেদ বলেন, ৩০ শতাংশের ক্ষেত্রেও এই অংশটা থাকতে হবে। যদি তাদের ক্ষেত্রে সেটা না হয়, সেক্ষেত্রে আমরা চিন্তা করবো কিভাবে তাকে সহায়তা করা যেতে পারে। কিছু ক্ষেত্রে ১৫ দিন কিংবা ৩ সপ্তাহ এরকম সময় তাকে দিতে পারি। তারপরে তো আমরা আমাদের মতো করে সাজানোর চেষ্টা করবো।

সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণে ৬০ কার্যদিবস সময় বেধে দিয়ে গত ২৯ জুলাই ৪৪ কোম্পানিকে চিঠি দেয় বিএসইসি। সময়সীমা শেষ হবে আগামী ২৭ অক্টোবর।