১৯ জেলায় যমুনা সার কারখানার সার সরবরাহ বন্ধ

0
91

জামালপুরের সরিষাবাড়ীর তারাকান্দিতে অবস্থিত যমুনা সার কারখানা গত চারদিন ধরে ১৯ জেলায় সার সরবরাহ বন্ধ রয়েছে। গত ২৩ সেপ্টেম্বর থেকে সার কারখানার আমদানি করা পচা-গলা ও জমাট বাধা সার নিতে অনিহা প্রকাশ করায় সার সরবরাহ বন্ধ রেখেছে ডিলাররা।

ডিলার ও জেএফসিএল সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, যমুনা সার কারখানা ১৯০০ ডিলারের মাধ্যমে ১৯ জেলায় সার সরবরাহ করে আসছে। কারখানা থেকে ডিলারদের বরাদ্দের প্রতি ট্রাকে ১২ মেক্ট্রিক টন সারের মধ্যে ১০ মেক্ট্রিক টন যমুনা সার কারখানার উৎপাদিত এবং ২ মেক্ট্রিক টন আমদানি করা সার সরবরাহ দিয়ে আসছিল। ডিলারগণ আমদানি করা ২ মেক্ট্রিক টন সার পচাগলা ও জমাট বাধা আখ্যায়িত করে ওই সার সরবরাহ করতে অনিহা প্রকাশ করে চারদিন ধরে সার সরবরাহ বন্ধ রেখেছে।

সার কারখানায় ২৬ সেপ্টেম্বর পর্যন্ত মোট ৮৫ হাজার মেক্ট্রিক টন সারের মধ্যে আমদানি করা ৩৩ হাজার মেক্ট্রিক টন সার মজুদ রয়েছে। এ ব্যাপারে ড্রাইভার রফিকুল ইসলাম জানান, কারখানা থেকে আমদানি করা সার নিয়ে গেলে ডিলাররা ট্রাক থেকে সার নামাতে দেয় না এবং ভাড়াও দিতে চায় না। ডিলাররা আমদানি করা সার না নেওয়ায় চারদিন ধরে সার সরবরাহ বন্ধ রয়েছে।

সার ডিলার আলী আকবর  জানান, জেএফসিএল কর্তৃপক্ষের সাথে দফায় দফায় আমদানি করা পচা-গলা ও জমাট বাধা সার সরবরাহ অনিহা প্রকাশ করা সত্ত্বেও আমাদের ওপর আমদানি করা ২ মেক্ট্রিক টন সার চাপিয়ে দিয়েছে। ওই সার কৃষক ক্রয় করতে মোটেও রাজি নয়। তাই আমরা সার কারখানার সার সরবরাহ বন্ধ রেখেছি। এ ব্যাপারে সার কারখানার ব্যবস্থাপক বাণিজ্যিক ওয়ায়েছুর রহমান জানান, ডিলারগণ আমদানি করা সার নিতে অনিহা প্রকাশ করায় চারদিন ধরে কারখানা থেকে সার সরবরাহ বন্ধ রাখা হয়েছে।