পাবনা-৪ (ঈশ্বরদী – আটঘরিয়া) উপনির্বাচন

0
85

মামুনুর রহমান,পাবনা : জেলা প্রতিনিধি: ২৬/৯/২০২০ ইং শনিবার পাবনা-৪ ঈশ্বরদী-আটঘরিয়া সংসদীয় আসনে সংসদ উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। বাংলাদেশ আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন আলহাজ্ব নুরুজ্জামান বিশ্বাস (নৌকা) বিএনপি মনোনীত প্রার্থী হাবিবুর রহমান হাবিব(ধানের শীষ) এবং জাতীয় পার্টি মনোনীত প্রার্থী রেজাউল করিম (লাঙ্গল)।

এই আসনের নির্বাচিত সংসদ সদস্য শামসুর রহমান শরীফ ডিলু বার্ধক্যজনিত কারণে গত ২ এপ্রিল’২০ মৃত্যুবরণ করায় আসনটি সম্প্রতি শূন্য ঘোষণা করা হয় এবং তার শূন্যস্হান পুরুনের জন্য নির্বাচনী বিধি মোতাবেক ঘোষিত তফসিল অনুযায়ী এই আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এবারের উপনির্বাচনে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টি অংশগ্রহণ করেছে। নির্বাচনী মাঠ পর্যবেক্ষণ করে যতদুর জানাগেছে বিএনপি ও জাতীয় পার্টির অবস্থান একেবারেই নেই বললেই চলে। অন্যদিকে, আওয়ামী লীগের অবস্থান অত্যান্ত সুদৃঢ় মনে হচ্ছে।

অভ্যন্তরিন কোন্দলের কারণে ১৯৯৬ সাল থেকে সর্বশেষ সংসদ নির্বাচন পর্যন্ত বিএনপি প্রার্থী বারবার পরাজিত হয়েছে। আর একটানা সংসদ সদস্য নির্বাচিত হয়েছে আওয়ামী লীগের প্রার্থী প্রয়াত শামসুর রহমান শরীফ ডিলু। এবারের উপনির্বাচনে দলীয় কোন্দল ভুলে হাবিব সিরাজ এক সঙ্গে নির্বাচনের প্রচার প্রচারনায় নামলেও মাঠে খুব একটা সুবিধাজনক অবস্থান তৈরি করতে পারেনি। অন্যদিকে আওয়ামী লীগের প্রচার প্রচারনা, গন সংযোগ দ্বারে দ্বারে ভোট প্রার্থনা ভোটারদের মন কাড়তে সক্ষম হয়েছে আওয়ামী লীগের প্রার্থী নৌকা প্রতিকের আলহাজ্ব নুরুজ্জামান বিশ্বাস। মাঠের সর্বশেষ জরিপে বিপুল ভোটের ব্যাবধানে নৌকার প্রার্থীর বিজয় অর্জনের সম্ভাবনা লক্ষ্য করা যাচ্ছে। ওদিকে নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করার জন্য নির্বাচন কমিশন প্রয়োজনীয় সকল ব্যাবস্হা গ্রহণ করবেন।