খুবি শিক্ষার্থীদের স্বল্পমূল্যে ইন্টারনেট সেবা প্রদানে গ্রামীণফোনের সাথে এমওইউ স্বাক্ষরিত

0
108

খুলনা প্রতিনিধি : খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের স্বল্পমূল্যে ইন্টারনেট সেবা প্রদানে গ্রামীনফোনের সাথে আনুষ্ঠানিকভাবে সমঝোতা স্মারক (এমওইউ) গতকাল স্বাক্ষরিত হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কার্যালয়ে এমওইউ স্বাক্ষরের পর অনলাইনে উভয়পক্ষের মধ্যে এক সংক্ষিপ্ত আলোচনাকালে উপাচার্য এই করোনা মহামারী পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের শিক্ষাকার্যক্রম অব্যাহত রাখার ক্ষেত্রে স্বল্প মূল্যে ইন্টারনেট সুবিধা প্রদানে এগিয়ে আসার জন্য গ্রামীণফোন কর্তৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ জানান।

তিনি বলেন করোনা পরিস্থিতির কারণে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় শিক্ষার্থীদের যে, ক্ষতি হচ্ছে তা কাটিয়ে উঠতে এবং তাদের পাশে দাঁড়ানোর জন্য আমরা অনেক আগে থেকেই নানাভাবে চেষ্টা করছি। চলতি মাসের ১ তারিখ থেকেই আমরা পুরোদমে অনলাইনে ক্লাস শুরু করেছি। কিন্তু উপকূলীয় অঞ্চলসহ দেশের প্রত্যন্ত এলাকায় অবস্থানরত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিরবচ্ছিন্ন নেটওয়ার্ক পাওয়ায় কিছু অসুবিধা দেখা দেয়। গ্রামীণফোনের সাথে ইন্টারনেট সেবা প্রদানের এই চুক্তি স্বাক্ষরের মাধ্যমে তা নিরসন হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

অনলাইনে অনুষ্ঠিত আলোচনায় আরও অংশ নেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান কুদ্দুস, সংশ্লিষ্ট কমিটির আহবায়ক কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মোঃ আনিসুর রহমান। গ্রামীণফোনের পক্ষে ঢাকাস্থ প্রধান কার্যালয়ের চীফ বিজনেস অফিসার কাজী মাহবুব হাসান, হেড অব এমেজিং এম. শাওন আযাদ।

এর আগে বিশ্ববিদ্যালয়ের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান কুদ্দুস এবং গ্রামীণফোনের পক্ষে খুলনা রিজিওনাল হেড এ. এম. এম. সালাহ উদ্দিন। এ সময় বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ, সংশ্লিষ্ট কমিটির সদস্য অর্থনীতি ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মোঃ নাসিফ আহসান, ইলেক্ট্রনিক এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মোঃ শামীম আহসান, খুলনা সার্কেল বিজনেস হেড মোহাম্মদ আউলাদ হোসেন, খুলনা সার্কেল এমেজিং হেড খন্দকার রিয়াজ রহমান, মার্কেট কম্যিউনিকেশন অফিসার বিপুল সাহা, খুলনা এরিয়া ম্যানেজার মলয় কান্তি মিত্র, জোন ম্যানেজার হাসান হাফিজুর রহমান, টেরিটোরি ম্যানেজার সৈয়দা তামান্না জাহান উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, কোভিড-১৯ মহামারীর কারণে স্বাভাবিক শিক্ষাকার্যক্রম ব্যাহত হওয়ায় এ প্রেক্ষিতে শিক্ষার্থীদের অনলাইনে ক্লাসে যুক্ত হওয়ার সুবিধার্থে স্বল্পমূল্যে ইন্টারনেট ব্যবহারের জন্য গ্রামীণফোনের সাথে এমওইউ অনুযায়ী আগ্রহী শিক্ষার্থীদের গ্রামীণফোনের নিকট থেকে ১০ (দশ) টাকা মূল্যের একটি সিম ক্রয় করতে হবে। উক্ত সিম ব্যবহারকারী ২২৫ (দুইশত পঁচিশ) টাকার বিনিময়ে ত্রিশ দিনে ৩০ জিবি ডাটা ব্যবহার করতে পারবে।