লাইফস্টাইল

পিঠে ব্যথার চিকিৎসা করতে গিয়ে অবাক ডাক্তার, রোগীর দেহে ৩ কিডনি!

  • 9
    Shares

বেশ দীর্ঘদিন ধরেই কোমরে ব্যথা। প্রথম প্রথম খুব একটা গুরুত্ব না দিলেও কিছুতেই কমছিল না কোমরের যন্ত্রণা। তাই শেষমেষ উপায়ান্তর না দেখে ডাক্তারের স্মরণাপন্ন হলেন ৩৮ বছরের তরতাজা যুবক। আর কোমরে ব্যথার চিকিৎসা করাতে গিয়ে ওই যুবক জানতে পারলেন তার দেহে দুটি নয়, রয়েছে তিনটি কিডনি! মেডিকেল ইতিহাসে এমন ঘটনা এখন পর্যন্ত একশোটিরও কম।

ঘটনাটি ঘটেছে ব্রাজিলের সাও পাওলোতে। কোমরে ব্যথার জন্য ডাক্তার দেখালে তার সিটি স্ক্যান করা হয়। সেখানে দেখা যায় তার ‘স্লিপ ডিস্ক’ হয়েছে। আর পাশাপাশি সিটি স্ক্যানে ধরা পড়ে ওই ব্যক্তির তিনটি কিডনি রয়েছে। তার বামপাশের কিডনিটি স্বাভাবিক। কিন্তু ডানপাশে দুটি কিডনি রয়েছে এবং তা একে অপরের সঙ্গে সংযুক্ত। কিডনি দুটিও রয়েছে পেলভিসের কাছে।

ডাক্তাররা জানিয়েছেন, ওই ব্যক্তির তিনটি কিডনি থাকলেও সবকয়টি একেবারে স্বাভাবিক। কোমরে ব্যথার কারণ স্লিপ ডিস্ক। সাধারণ ক্ষেত্রে কিডনি মূত্র থলির সঙ্গে মূত্রনালির মাধ্যমে সংযুক্ত থাকে। কিন্তু ওই ব্যক্তির ক্ষেত্রে জোড়া কিডনির একটি থেকে মূত্রনালী বেরিয়ে মূত্রথলিতে মিশেছে। জোড়া কিডনির অন্যটি থেকে একটি মূত্রনালী বেরিয়ে স্বাভাবিক কিডনি থেকে বেরোনো মূত্রনালির সঙ্গে মিশেছে। তারপর তা গিয়ে মূত্রথলিতে মিশেছে।

চিকিৎসকদের অনুমান, ওই ব্যক্তি মাতৃগর্ভে ভ্রূণ রূপে থাকার সময়েই এই অতিরিক্ত কিডনিটি তৈরি হয়। সাধারণ ক্ষেত্রে মানুষ এই অতিরিক্ত কিডনির উপস্থিতির কথা জানতে পারে না। এই ক্ষেত্রেও ওই ব্যক্তির আলাদা কোনও ব্যথা-বেদনা ছিল না। যদি না তার স্লিপ ডিস্ক হতো, তাহলে হয়তো তিনি কখনই জানতে পারতেন না তার তিনটি কিডনি। তবে এই তিনটি কিডনি থাকার ঘটনা খুবই বিরল।


  • 9
    Shares

Related Articles