শ্রীনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এন্টিভেনম সরবরাহ

0
140

আরিফুল ইসলাম শ্যামল: শ্রীনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বিষাক্ত সাপে কাটা রোগীদের চিকিৎসা সেবায় এন্টিভেনম ভ্যাকসিন সরবরাহ করা হয়েছে। দীর্ঘদিন যাবত এখানে কোনও এন্টিভেনম মজুদ না থাকায় সাপে কাটা রোগী নিয়ে চরম ভোগান্তিতে পরতে হয়েছে। সাপে কাটা রোগী নিয়ে এখানে আসলেও ভ্যাকসিন না থাকার কারণে রোগীকে বাঁচাতে ঢাকায় নিয়ে যেতে যেতে পথেই অনেকে মারা গেছেন। এখন থেকে সাপে কাটা রোগীদের নিশ্চিত চিকিৎসা সেবা প্রদানের লক্ষ্যে গত ২২ সেপ্টেম্বর মঙ্গলবার বিকালে জনস্বার্থে এন্টিভেনম সংগ্রহ করে শ্রীনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপক্ষ।

জানা যায়, উপজেলা পর্যায়ে এসব ভ্যাকসিন না আসলেও স্বাস্থ্য কর্মকর্তার দীর্ঘদিনের অক্লান্ত চেষ্টায় এন্টিভেনম সরবরাহ করা সম্ভব হয়েছে। এরই মধ্যে ১০টি এন্টিভেনম ভ্যাকসিন আনা হয়েছে এখানে।

এব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সৈয়দ রেজাউল ইসলাম জানান, দীর্ঘ চেষ্টায় এন্টিভেনম আনা সম্ভব হয়েছে। আশা করছি এই ধারা অব্যাহত থাকবে। এখন থেকে সাপে কাটা রোগীদের এখানেই কিচিৎসা সেবা প্রদান করা যাবে।

উল্লেখ্য, গত দুই মাসে উপজেলার হাঁসাড়া এলাকার কাঠ মিস্ত্রি শ্রী শুকমল চন্দ্র মন্ডল, নিমতলি মনিরের স্ত্রী, রাঢ়িখালের সুফিয়া বেগম, লস্করপুরের এক স্কুল ছাত্রীসহ অন্তত ৬ জন প্রাণ হারায়। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এন্টিভেনম ভ্যাকসিন সরবরাহ করায় স্থানীয়রা সাধুবাদ জানিয়েছেন।