বিদেশফেরত ৮৩ কারাবন্দিকে কেন মুক্তি নয়: হাইকোর্ট

0
69

ভিয়েতনাম ও কাতার থেকে ফেরত আসা ৮৩ কারাবন্দিকে কেন মুক্তির নির্দেশ দেয়া হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। এ সংক্রান্ত রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলম সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ সোমবার এই আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আবেদনকারী আইনজীবী সালাউদ্দিন রিগান। তিনি সাংবাদিকদের জানান, আদালত এ বিষয়ে কারণ দর্শাতে সংশ্লিষ্টদের প্রতি দুই সপ্তাহের রুল জারি করেছে। গত ১৩ সেপ্টেম্বর ভিয়েতনাম থেকে আসা ৮১ জন ও কাতার থেকে আসা দুজনসহ মোট ৮৩ জন শ্রমিকের মুক্তি চেয়ে হাইকোর্টে জনস্বার্থে রিটটি করেন আইনজীবী সালাউদ্দিন রিগান।

রাজধানীর উত্তরার দিয়াবাড়িতে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন শেষে গ্রেপ্তার ৮৩ জন শ্রমিককে গত ১ সেপ্টেম্বর কারাগারে পাঠানোর আদেশ দেয় আদালত। মামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তাদের কারাগারে আটক রাখার আবেদন করেন তদন্তকারী কর্মকর্তা (আইও)। এ আবেদনের পরিপ্রেক্ষিতে তাদের কারাগারে পাঠানোর আদেশ দেয় আদালত। ওই দিনই সকালে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন শেষে তাদের গ্রেপ্তার দেখায় পুলিশ।

তুরাগ থানা পুলিশ জানায়, তথ্য-প্রমাণের ভিত্তিতে তাদের ৫৪ ধারায় গ্রেপ্তার করা হয়। প্রবাসে থাকার সময় তাদের বিরুদ্ধে বিভিন্ন ধরনের অপরাধের অভিযোগ আছে। এ কারণে গত ১৮ আগস্ট তাদের বাংলাদেশে ফেরত পাঠানো হয়।