আন্তর্জাতিক

বিশেষ অধিবেশন সশরীরে আয়োজনের পরিকল্পনা জাতিসংঘের

  • 10
    Shares

কোভিড-১৯ মহামারি নিয়ে আলোচনা করতে এই বছর নিউইয়র্কে একটি বিশেষ বৈঠক করতে চায় জাতিসংঘের সাধারণ পরিষদ। এই অঙ্গসংস্থার প্রেসিডেন্ট ভোলকান বোজকিরের আশা, নভেম্বরের প্রথম সপ্তাহে সশরীরে সবার উপস্থিতিতে হবে ওই বৈঠক।

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) শুরু হয়েছে সাধারণ পরিষদের ৭৫তম অধিবেশন। এই প্রথমবার সংস্থাটির অধিবেশন ভার্চুয়ালি অনুষ্ঠিত হচ্ছে। আগামী ২২ সেপ্টেম্বর থেকে সেখানে অনলাইনের মাধ্যমে যোগ দেবেন ১৯৩টি সদস্য রাষ্ট্রের প্রধানরা।

এরপর করোনা নিয়ে বিশেষ একটি বৈঠক আয়োজনের কথা ভাবছে জাতিসংঘ। তুরস্কের সাবেক মন্ত্রী বোজকিরের প্রত্যাশা সবার উপস্থিতিতে ফলপ্রসূ একটি আলোচনা হবে ওই বৈঠকে।

কিন্তু অনেক কূটনীতিক বলেছে, তাদের দেশ এত তাড়াতাড়ি সশরীরে বৈঠক নিয়ে দ্বিধার মধ্যে পড়েছেন। বিশেষ করে যুক্তরাষ্ট্রে হবে এই বৈঠক, যেখানে সবচেয়ে ভয়াবহ থাবা বসিয়েছে করোনাভাইরাস।

শঙ্কিত কূটনীতিকদের তথ্যমতে, ওই অধিবেশন পিছিয়ে ডিসেম্বরের প্রথম সপ্তাহে করার ব্যাপারে আলোচনা চলছে।

গত মার্চ থেকে ভিডিও কনফারেন্সে হচ্ছে জাতিসংঘের বিভিন্ন বৈঠক। তবে যত দ্রুত সম্ভব সশরীরে এ ধরনের অধিবেশনের ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন বোজকির, ‘রাজনৈতিক সময় গুরুত্বপূর্ণ। যতক্ষণ স্বাস্থ্য ব্যবস্থা ঠিক থাকবে আমি চাই সাধারণ অধিবেশনটা হোক সশরীরে। প্রতিনিধি ও জাতিসংঘ স্টাফদের স্বাস্থ্য ও নিরাপত্তা সুরক্ষা নিশ্চিত করতে সব ধরনের পদক্ষেপও নেওয়া হবে।’

বোজকির জানান, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগানসহ বেশ কয়েকজন রাষ্ট্রপ্রধান আগামী সপ্তাহের অধিবেশনে সশরীরে বক্তব্য দেওয়ার পরিকল্পনা করেছিলেন। কিন্তু যুক্তরাষ্ট্রের কোয়ারেন্টাইন বিধির কারণে কোনও নেতার দেশটিতে যাওয়া ও অধিবেশনে সশরীরে যোগ দেওয়া অসম্ভব।


  • 10
    Shares

Related Articles