মেসি থেকে যাওয়ায় দলের সবাই খুশি : কোম্যান

0
15

অনেক জল্পনার পর অবশেষে বার্সেলোনাতেই আরও একবছর থেকে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন লিওনেল মেসি। অভিমান ভুলে চলতি সপ্তাহের শুরু থেকে নতুন কোচ রোনাল্ড কোম্যানের অধীনে প্রশিক্ষণও শুরু করেছেন ক্লাবের সর্বকালের সর্বাধিক গোলস্কোরার। সম্প্রতি শুরু করেছেন মূল দলের সঙ্গে অনুশীলনও। সবমিলিয়ে ধীরে-ধীরে পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করেছে। আর সব দেখেশুনে কাতালোনিয়া ক্লাবের নতুন কোচ কোম্যান বেশ আনন্দিত। মেসির বার্সেলোনায় থেকে যাওয়ার সিদ্ধান্ত ক্লাবের সকলকে ভীষণ খুশি করেছে, বলছেন ডাচম্যান।

সাংবাদিকদের সদ্য প্রাক্তন হওয়া নেদারল্যান্ডের জাতীয় দলের এই কোচ বলছেন, এটা দারুণ ব্যাপার। প্রত্যেকেই জানে যে ও পৃথিবীর শ্রেষ্ঠ ফুটবলার। স্বাভাবিকভাবেই তাকে নিজের দলে পাওয়া একটা ব্যতিক্রমী ব্যাপার। মেসির ফুটবল কোয়ালিটি নিয়ে প্রশ্ন তোলার ধৃষ্টতা কারও নেই। তাই আসন্ন মৌশুমে ওকে দলের সঙ্গে পাওয়া বার্সেলোনার পক্ষে দারুণ ব্যাপার। দলের প্রত্যেকেই দারুণ খুশি এই ঘটনায়। তবে মেসিকে এখন ওর সেরা ফুটবল উপহার দেওয়ার জন্য মনের মতো পরিবেশ তৈরি করে দেওয়াটা অত্যন্ত জরুরি।’

শনিবার প্রাক-মরশুম প্রস্তুতির মাঝেই একটি অনুশীলন ম্যাচের মধ্যে দিয়ে দলের হাল-হকিকত বুঝে নিতে চাইছেন কোম্যান। সেই ম্যাচে মেসির মাঠে নামার সম্ভাবনাও প্রবল। এইবার বনাম সেল্টা ভিগো ম্যাচ দিয়ে ২০২০-২১ মরশুমে লা লিগার ঢাকে কাঠি পড়ে যাচ্ছে। যদিও প্রথম সপ্তাহে মাঠে নামতে হচ্ছে না মেসিদের। চ্যাম্পিয়ন্স লিগের পর অন্তত একমাসের বিশ্রাম চেয়ে নেওয়ায় নতুন মরশুমে বার্সেলোনা প্রথম মাঠে নামবে ২৭ সেপ্টেম্বর। প্রতিপক্ষ ভিল্লারিয়াল। ওই ম্যাচের আগে হাতে বেশ কিছুটা সময় রয়েছে। সে কারণেই প্র্যাকটিস ম্যাচের মধ্যে দিয়ে দলের ফাঁক-ফোকর বুঝে নিয়ে তা মেরামত করার চেষ্টায় কোম্যান।

প্রস্তুতি ম্যাচ সম্পর্ক বলতে গিয়ে বার্সার ডাচ কোচ বলছেন, ম্যাচের স্কোরলাইন খুব একটা গুরুত্বপূর্ণ নয়, বরং ট্যাকটিকসটাই আসল। আমাদের অনুকূলে যখন বল থাকবে তখন বল ধরে কীভাবে প্রতিপক্ষকে চাপে রাখতে হবে কিংবা প্রতিপক্ষের পায়ে বল থাকলে আমাদের স্ট্র্যাটেজি ঠিক কী হওয়া উচিৎ। এই ব্যাপারগুলোই আমরা আগামীকালের ম্যাচে দেখে নেব।