ঘাটাইলে বনে সিসা তৈরির অবৈধ কারখানা,ভ্রাম্যমান আদালতের অভিযান

0
14

ঘাটাইল (টাঙ্গাইল) প্রতিনিধিঃটাঙ্গাইলের ঘাটাইলে গজারি বনের ভেতর গড়ে তোলা হয়েছে অবৈধ সিসা তৈরির কারখানা। উপজেলার ধলাপাড়া ইউনিয়নের দক্ষিণ আশারিয়া চালায় অবৈধ সিসা তৈরির কারখানাটি স্থাপন করেন রাব্বী মিয়া নামে এক ব্যাক্তি।

স্থানীয় প্রশাসন ও এলাকাবাসী সূত্রে জানা যায়, গাইবান্দা জেলার গোবিন্দগঞ্জ উপজেলার রাব্বী মিয়া উপজেলার ধলাপাড়া ইউনিয়নের দক্ষিণ আশারিয়াচালা গ্রামে গজারি বাগানের ভিতর মাসিক ৪ হাজার ২শত টাকায় হাজী মনসুরের পতিত জমি ভাড়া নেন। সেখানে নিজ এলাকা থেকে নিয়ে আসা ১৫ জন শ্রমিক নিয়ে গড়ে তোলেন পুরনো ব্যাটারি থেকে সিসা তৈরির অবৈধ কারখানা। শ্রমিকরা সারাদিন বিভিন্ন জায়গা থেকে পুরাতন ব্যাটারি সংগ্রহ করত। রাতের বেলায় ব্যাটারি চুল্লিতে দিয়ে গলিয়ে সিসা বের করে বিক্রির জন্য তা প্রস্তত করা করত। পরে বিক্রির জন্য প্রস্তুতকৃত সিসা ভোর হওয়ার আগেই গাড়িতে করে বিক্রির জন্য নির্ধারিত স্থানে নিয়ে যেত।

এলাকাবাসী জানান, গজারি বনের ভিতর কাপড় দিয়ে বেষ্টিনি তৈরি করে গর্ত করে মাটির চুলার মতো চুল্লি বানানো হয়েছে। এই চুরøীতে রাতের বেলায় ব্যাটারি পুড়িয়ে সিসা বের করা হত প্রথমে আমরা বিষয়টি বুঝতে পারিনি। রাতে কাজ করার সময় শ্বাস নিতে কষ্ট হত তখন আমরা বিষয়টি টের পাই। তখন আমরা প্রতিবাদ করলেও তারা বলেছে আমাদের অনুমতি আছে।

খবর পেয়ে আজ ১২ সেপ্টেম্বর শনিবার সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা অঞ্জন কুমার সরকার পুলিশ ও বনবিভাগের কর্মকর্তাদের নিয়ে ঘটনাস্থলে গিয়ে সিসা তৈরির অবৈধ কারখানা ধ্বংস করে দেন । এ সময় সেখান থেকে সাত বস্তা ব্যাটারি গলিত সিসা ১০ বস্তা কয়লাসহ সিসা তৈরির অবৈধ কারখানার মালামাল জব্দ করেন। অভিযান পরিচালনার খবর টের পেয়ে কারখানার মালিক ও শ্রমিকরা পালিয়ে যায়। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্টেট ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ভূমি ভাড়াদানকারী হাজী মনসুরকে বাংলাদেশ পরিবেশ সংরক্ষন আইন ১৯৯৫ এর ৬(গ) ধারায় ২০ হাজার টাকা জরিমানা আদায় করেন।