মোংলায় থমথমে আবহাওয়া বিরাজ করছে, বন্দরকে ৪ নম্বর হুঁশিয়ারী সংকেত

0
28

মোঃসোহেল, মোংলা প্রতিনিধিঃ বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘আম্ফান’র কারণে মোংলা সমুদ্র বন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারী সংকেত দিয়েছে আবহাওয়া অফিস। ঘূর্ণিঝড়টি রবিবার রাত ৯টার পর থেকে মোংলা সমুদ্র বন্দর হতে প্রায় প্রায় ১২০২ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছে।

আবহাওয়া অফিস জানিয়েছে এটি আরো ঘণিভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

বাতাসের গড় গতি ঘন্টায় : ১২৭ কিলোমিটার ( ১ মিনিট স্থিতি)বাতাসের দমকা ঘন্টায় : ১৫৪ কিলোমিটার ( ১ মিনিট স্থিতি)ফলে সাগর প্রচন্ড উত্তাল হয়ে উঠায় উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা এবং ট্রলারসমূহকে গভীর সাগরে চলাচল না করার জন্যও বলা হয়েছে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে মোংলা সমুদ্র বন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারী সংকেত দেখিয়ে যেতে বলা হলেও রবিবার রাত ৯টা পর্যন্ত মোংলা বন্দরসহ সুন্দরবন উপকূলীয় এলাকার আবহাওয়া স্বাভাবিক রয়েছে। তবে অনেকটা গুমট আবহাওয়া বিরাজ করছে।

ঘূর্ণিঝড় ’আম্ফান’ মোকাবেলায় মোংলা উপজেলা প্রশাসন, ও পৌরসভা ঘুর্নিঝড় প্রস্তুতি মুলক দুর্যোগ ব্যাবস্থাপনা কমিটির জরুরী সভায় অনুষ্ঠিত হয়। রবিবার দুপুর থেকে মাইকিংয়ের মাধ্যমে সবাইকে সতর্ক করা হচ্ছে।

ঘূর্ণিঝড় আম্ফান’এর অগ্রভাগের মেঘের কারনে আগামিকাল রাত থেকে দেশের উপকূলীয় এলাকায় ঝাকে ঝাকে ও একটানা বৃষ্টি শুরু হতেপারে। এবং সুন্দরবন থেকে দীঘা ও এর পার্শবর্তী এলাকা ২০ শে মে রাত থেকে ২১ শে মে দুপুরের ভেতরে আঘাত হানতে পারে বলে জানিয়েছেন আবহাওয়া অফিস।

এদিকে রবিবার সকাল থেকে আবহাওয়া অন্যান্য দিনের মত স্বাভাবিক থাকায় বন্দরে থাকা ৪টি জাহাজ রয়েছে ও পণ্য ওঠানামার কাজও স্বাভাবিক রয়েছে।