কাঁঠালবাড়ি-শিমুলিয়ায় আবার ফেরি চলাচল বন্ধ

0
126

নাব্য সংকটের কারণে কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে ১০ দিন পর ফেরি চলাচল শুরু হলেও সন্ধ্যায় তা আবার বন্ধ করে দেওয়া হয়েছে। শুক্রবার বিকাল থেকে তিনটি ফেরি পরীক্ষামূলকভাবে চলাচল করলেও একটি আটকে যায়। ফলে সন্ধ্যার আগেই বন্ধ করা হয় ফেরি চলাচল।

জানা গেছে, শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে বিআইডব্লিউটিএ’র খননকৃত সব চ্যানেল ২ সেপ্টেম্বর থেকে বন্ধ হয়ে যায় নাব্যতা সংকট ও ডুবোচরের কারণে। এর আগে দুর্ঘটনা এড়াতে এ রুটে সন্ধ্যার পর ফেরি বন্ধ রাখছিল বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ। শুক্রবার বিকাল ৪টা থেকে পরীক্ষামূলকভাবে ফেরি চলাচল শুরু হয়। প্রথমে বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর শিমুলিয়া থেকে কাঁঠালবাড়ি ঘাটে পৌঁছায়। তবে তার আগে ফেরিটি লৌহজং টার্নিং পয়েন্টে আটকে যায়। আধাঘণ্টা পর উদ্ধার হলে সেটি কাঁঠালবাড়ি পৌঁছায়। এরপর ফেরি ক্যামেলিয়া সফলভাবে পার হয়। সর্বশেষ কে টাইপ ফেরি কাকলি কাঁঠালবাড়ি ঘাট ত্যাগ করে শিমুলিয়ায় পৌঁছায় বলে জানা গেছে। তবে সন্ধ্যার আগেই সব ফেরি চলাচল বন্ধ করে দেওয়া হয়।

বিআইডব্লিউটিএ (ড্রেজিং বিভাগ) এর অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. সাইদুর রহমান জানান, বর্ষা মৌসুমের শুরু থেকেই শিমুলীয়া-কাঁঠালবাড়ি নৌরুটের পদ্মা নদীতে তীব্র স্রোতে ও নাব্যতা সংকট দেখা দেয়। গত কয়েকদিন ধরে পানি কমায় নৌ চ্যানেলের বিভিন্ন পয়েন্টে জেগে উঠছে ডুবোচর। ফলে আগেই বন্ধ হয়ে যায় ফেরি চলাচল। ১০ দিন বন্ধ থাকার পর শুক্রবার বিকেল থেকে পরীক্ষামূলকভাবে ফেরি ছাড়া হয়।

বিআইডব্লিউটিএ কাঠালবাড়ী ঘাট সহ-ব্যবস্থাপক সামচুল আবেদিন জানান, পরীক্ষামূলকভাবে ফেরি শিমুলিয়া থেকে ছেড়ে আসে তবে একটি ফেরি আটকে যাওয়ায় আবারও চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে।

আবার কবে এ রুটে ফেরি চলাচল শুরু হবে তা তিনি নিশ্চিত করতে পারেননি।