আরপিওর মাধ্যমে আগামীতে হবে ইসিবিহীন প্রহসনের নির্বাচন: ফখরুল

0
92

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর অভিযোগ করে বলেছেন, নির্বাচনী আইন সংশোধনের নামে বর্তমান নির্বাচন কমিশন (ইসি) বিধ্বস্ত নির্বাচনী প্রক্রিয়াকে আরও দুর্বল করছে। ২০১৪ সালে ইসি রাজনৈতিক দলবিহীন নির্বাচন, ২০১৮ সালে করেছে ভোটারবিহীন ‘নৈশ’ নির্বাচন। প্রস্তাবিত আরপিওর মাধ্যমে আগামীতে করবে ইসিবিহীন প্রহসনের নির্বাচন।

বৃহস্পতিবার গুলশানে দলের চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।

নির্বাচনী আইন সংশোধনে কমিশনের উদ্যোগের বিষয়ে আইনি পদক্ষেপ নেবেন কি না প্রশ্ন করা হলে মির্জা ফখরুল বলেন, আইনের দ্বারস্থ তখনই হওয়া যাবে, যখন আইন থাকবে দেশে, যখন বিচার পাওয়া যাবে দেশে। আমি কী বিচার পাচ্ছি বিচারালয়গুলোতে ?

‘তাহলে নির্বাচনে যাচ্ছেন কেন’ জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা গণতন্ত্রে বিশ্বাসী, গণতান্ত্রিক পথেই সরকার পরিবর্তনে আমরা বিশ্বাসী। এটার কারণে আমরা সব নির্বাচনে অংশ নিচ্ছি। নির্বাচনে অংশ নেয়াটা আমাদের আন্দোলনের অংশ, পার্ট অব দ্য মুভমেন্ট’।

মির্জা ফখরুল বলেন, ‘বর্তমানে নির্বাচনী ব্যবস্থার প্রতি দেশের মানুষ ও গণতন্ত্রে বিশ্বাসী কোনো রাজনৈতিক দলের ন্যূনতম শ্রদ্ধা কিংবা আস্থা নাই। গত ১০ বছরে বাংলাদেশের গণতন্ত্রকে যারা গলাটিপে হত্যা করেছে কেবল তারা এবং তাদের সহযোগী হিসেবে নির্লজ্জ ভূমিকা রাখা বর্তমান শাসকগোষ্ঠীর বশংবদ ইসিই দায়ী’।

বিএনপি মহাসচিব অভিযোগ করে বলেন, ‘রকিব উদ্দিন কমিশন থেকে শুরু করে গত ১০ বছরে কমিশন নির্বাচন ব্যবস্থাকে পুরোপুরি ধ্বংস ও অকার্যকর করে দিয়েছে। সর্বশেষ কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান কমিশন তাদের তিন বছর মেয়াদকালে একটিও সুষ্ঠু নির্বাচনের আয়োজন করতে পারেনি। এই অবস্থায় তারা নির্বাচনী আইন সংশোধনের নামে বিধ্বস্ত নির্বাচনী প্রক্রিয়াকে আরও দুর্বল করার অপপ্রয়াস করছে’।

রাজনৈতিক দলসমূহের নিবন্ধন আইন-২০২০ প্রণয়ন, নির্বাচনী আইন(আরপিও) সংশোধনী প্রস্তাব এবং স্থানীয় সরকার বিষয়ে তিনি আরো বলেন, ইসি’র উদ্যোগ সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক। আরপিও সংশোধনের প্রস্তাবে যেসব বিধান বাদ দেওয়া হয়েছে তার অন্যতম হলো কমিশনের পক্ষ থেকে নির্বাচনী তফসিল ঘোষণা, প্রিসাইডিং অফিসার কর্তৃক ভোটগ্রহণ বন্ধ করা, সর্বোপরি আইনের গুরুতর লঙ্ঘনের জন্য প্রার্থিতা বাতিলের (৯১-ই ধারা) ক্ষমতা রদ। এসব ক্ষমতা রদ করলে কমিশন একটি ঠুঁটো জগন্নাথে পরিণত হবে, যার মাধ্যমে কার স্বার্থ সিদ্ধি হবে তা আমাদের বোধগম্য নয়।

বিএনপি মহাসচিব বলেন, ‘ইসি সবচেয়ে ভয়ানক অপচেষ্টা হলো আমাদের নির্বাচন ব্যবস্থার কফিনে শেষ পেরেক ঠুকে দেওয়া। তারা প্রতিষ্ঠান হিসেবে ইসিকে স্থায়ীভাবে পঙ্গু করার জন্যও যেন উঠে-পড়ে লেগেছে। ভবিষ্যতে একটি ভালো ইসি পাওয়ার পথ রুদ্ধ করতে চায় বর্তমান ইসি’।

তিনি আরো বলেন, ‘বর্তমান আইনে মনোনয়নপত্র বাতিলের এখতিয়ার ইসির। কমিশন এই ক্ষমতা নিজেদের কাছে রাখতে চায় না। ফলে কমিশন বিড়ালে পরিণত হবে- এ মর্মে একজন নির্বাচন কমিশনার মন্তব্য করেছেন। এর সর্বশেষ দৃষ্টান্ত হলো ভোটার তালিকা তৈরির ক্ষমতা সরকারের হাতে তুলে দেওয়ার প্রস্তাব। এটা হলে ভোটার তালিকা তৈরির ক্ষমতা সরকারের কাছে চলে যাবে। ফলে সরকার নিজের ইচ্ছামতো ভোটার তালিকা প্রণয়নের সুযোগ পাবে। সেই তালিকায় প্রকৃত ভোটার নয়, সরকারি দলের পছন্দের লোকজনকে স্থান করে দেওয়া হবে, তাতে কোনো সন্দেহ নেই। এটা জাতির জন্য একটি অশনি সংকেত ছাড়া কিছুই নয়’।

সমালোচনার মুখে গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) নাম পরিবর্তন এবং প্রার্থিতা বাতিলে ইসির ক্ষমতা বাদ দেওয়ার প্রস্তাবনা থেকে পিছু হটার কথা উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, ‘তারপরও উদ্বেগ থেকেই যাচ্ছে। কারণ এই কমিশনের কোনো বিশ্বাসযোগ্যতা নাই। তারা কারসাজিতে যুক্ত আছে কি না তা নিয়ে সন্দেহ আছে। তাদের অতীত কর্মকাণ্ডে বরং এটি স্পষ্ট যে, ইসি সরকারের নীলনকশা বাস্তবায়নেরই তৎপর রয়েছে’।