আন্তর্জাতিক

চীনকে ঠেকাতে ভারত অষ্ট্রেলিয়া ও ফ্রান্সের প্রথম বৈঠক

চীনকে রুখতে বুধবার প্রথমবারের মতো ত্রিদেশীয় বৈঠকে বসল ভারত, অষ্ট্রেলিয়া ও ফ্রান্স। ভারত ও প্রসান্ত মহাসগরীয় অঞ্চলে সহযোগিতা বৃদ্ধি ও বৈশ্বিক শান্তি অক্ষুন্ন রাখতে দেশ তিনটির পররাষ্ট্র সচিব পর্যায়ের ভার্চুয়াল বৈঠক হয় বুধবার। খবর হিন্দুস্তান টাইমসের। বৈঠকে অংশ নেন ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা, ফরাসি পররাষ্ট্র সচিব ফ্রাংকোইস ডেলাট্রে এবং অষ্ট্রেলিয়ার পররাষ্ট্র ও বাণিজ্য সচিব ফ্রান্সেস অ্যাডামসন।

তিন দেশের শীর্ষ কূটনীতিক পর্যায়ের ওই বৈঠকে অর্থনীতি ও ভৌগোলিক রাজনীতি ছাড়াও করোনা মহামারী ঠেকাতে আঞ্চলিক সহযোগিতা জোরদারের ব্যাপারেও আলোচনা হয়। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যমটি এ খবর প্রকাশ করেছে। দক্ষিণ চীন সাগরে চীনের আগ্রাসনবন্ধ করতে যুক্তরাষ্ট্রসহ এ অঞ্চলের দেশগুলোকে নিয়ে সামরিক জোট গঠনের বিষয়েও আলোচনা হয়।

আগামী কয়েক সপ্তাহের মধ্যে ভারতের সঙ্গে অষ্ট্রেলিয়া ও ইন্দোনেশিয়ার ভার্চুয়াল বৈঠক হওয়ার কথা রয়েছে।এর আগে চীনকে রুখতে যুক্তরাষ্ট্রসহ আট দেশের আইনপ্রণেতারা একটি জোট গঠন করেছেন। বৈশ্বিক বাণিজ্য, নিরাপত্তা ও মানবাধিকার ইস্যুতে চীনের উদীয়মান প্রভাব কমাতে শুক্রবার এ জোট গঠিত হয়েছে। এ জোটের নাম ইন্টার-পার্লামেন্টারি অ্যালায়েন্স অন চায়না। সদস্য দেশ হল যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, জাপান, অস্ট্রেলিয়া, কানাডা, সুইডেন ও নরওয়ে।

এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button