ঘাটাইলে সরকারি মূল্যে কৃষকের কাছ থেকে বোরো ধান কেনা শুরু

0
100

ঘাটাইল (টাঙ্গাইল) প্রতিনিধিঃ টাঙ্গাইলের ঘাটাইলে সরকারি মূল্যে কৃষকের কাছ থেকে অভ্যন্তরীণ বোরো ধান সংগ্রহ শুরু হয়েছে। আজ (১৭ মে) রোববার দুপুরে উপজেলা খাদ্য গুদাম প্রাঙ্গণে স্থানীয় সংসদ সদস্য আতাউর রহমান খান আনুষ্ঠানিক ভাবে বোর ধান সংগ্রহ অভিযানের উদ্ধোধণ করেন। তিনি বলেন প্রান্তিক কৃষকরা যাতে ধানের সঠিক মূল্য পায় তার জন্য সরকার সরাসরি মাঠ পর্যায়ে কৃষকদের কাছ থেকে ধান ক্রয় করছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা অঞ্জন কুমার সরকার বলেন, সরাসরি কৃষকদের কাছ থেকে বোরো ধান ক্রয় করার জন্য উপজেলার ১৪টি ইউনিয়ন ও একটি পৌরসভার ৪ হাজার ২০০ জন কার্ডধারী কৃষক থেকে লটারির মাধ্যমে ১ হাজার ৮২০ জন কৃষক নির্বাচিত করা হয়। ধান ক্রয়ের স্বচ্ছতার জন্যই লটারির মাধ্যমে কৃষক নির্বাচন করা হয়েছে।

উপজেলা ভারপ্রাপ্ত গুদাম কর্মকর্তা মোহাম্মদ খোরশেদ আলম বলেন, প্রান্তিক কৃষকদের কাছ থেকে প্রতি মন ধান ১০৪০ টাকা দরে ক্রয় করা হবে। ঘাটাইল উপজেলায় ৩ হাজার ৫০০ মেট্রিক টন বোর ধান ক্রয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। পাশাপাশি চাল ক্রয়ের লক্ষ্যমাত্রা নিধারণ করা হয়েছে ৫ হাজার ৩০০ শত মেট্রিক টন । এবার প্রতি কৃষক গুদামে সর্বনিমন ১ টন ও সর্বোচ্চ ৩ টন ধান বিক্রি করতে পারবে। ধান সংগ্রহ কর্মসূচি ৩১ আগষ্ট পর্যন্ত চলবে।

এ উপলক্ষে উপজেলা খাদ্য গুদাম প্রাঙ্গণে অনুষ্ঠিত আলোচনা সভায় সাবেক এমপি আমানুর রহমান খান রানা, পৌরসভার মেয়র শহিদুজ্জামান খান, উপজেলা কৃষি কর্মকর্তা (ভারপ্রাপ্ত) দিলশাদ জাহান, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মো. শাকির হোসেন খানসহ জনপ্রতিনিধি ও সাংবাদিক ও লটারি বিজয়ী কৃষকরা উপস্থিত ছিলেন।