সকাল ১১:২৩ মঙ্গলবার ১৯শে নভেম্বর, ২০১৯ ইং

শুরু হচ্ছে ভোটার তালিকা হালনাগাদের কাজ

নিউজ ডেস্ক | তরঙ্গ নিউজ .কম
আপডেট : জুন ১২, ২০১৭ , ৭:১৬ পূর্বাহ্ণ
ক্যাটাগরি : জাতীয়,নির্বাচিত
পোস্টটি শেয়ার করুন

আগামী ২৫ জুলাই থেকে দেশজুড়ে ভোটার তালিকা হালনাগাদ শুরু করতে যাচ্ছে নির্বাচন কমিশন। একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে ২০১৮ সালের ১ জানুয়ারি যাদের বয়স ১৮ বছর বা তার বেশি হচ্ছে, বাড়ি বাড়ি গিয়ে তাদের তথ্য সংগ্রহ করা হবে।

জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের পরিচালক (অপারেশন্স) আব্দুল বাতেন জানান, ১৮ বছরের কম বয়সীদের জন্যও সংগ্রহের পরিকল্পনা তাদের ছিল। কিন্তু একাদশ সংসদ নির্বাচন সামনে আসায় এখন কেবল ভোটার হওয়ার যোগ্যদের তথ্যই সংগ্রহ করার প্রস্তাব নির্বাচন কমিশনে উপস্থাপন করা হচ্ছে।

তিনি বলেন, ২০০০ সালের ১ জানুয়ারি বা তার আগে যাদের জন্ম, তাদের তথ্য একসঙ্গে ২০১৫ সালে নেওয়া হয়েছিল। অনেকের অনাগ্রহে তখন নিবন্ধনের হার কম ছিল। এবার হালনাগাদে বাদ পড়াদের অন্তর্ভুক্ত করা হবে; পাশাপাশি মৃত ভোটারের নাম বাদ দেওয়া হবে।

এদিকে, বেসরকারি সংস্থা ইলেকশন ওয়ার্কিং গ্রুপ (ইডব্লিউজি) বলছে, যোগ্যতা থাকার পরও দেশের ৩ দশমিক ৩১ শতাংশ নাগরিক ভোটার তালিকা থেকে বাদ পড়েছেন। এর পেছনে মূলত দুটি কারণ চিহ্নিত করেছে ইডব্লিউজি। এক. তথ্য সংগ্রহকারীরা যখন বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের তথ্য নেন, বাদ পড়াদের ৫৬ দশমিক ১ শতাংশই তখন বাড়িতে ছিলেন না। দুই. তাদের ১৬ দশমিক ৩ শতাংশ নিবন্ধনের সময় প্রয়োজনীয় কাগজপত্র দেখাতে ব্যর্থ হয়েছেন।

ইসির নির্বাচন সমন্বয় শাখার একজন কর্মকর্তা জানান, ভোটার তালিকা হালনাগাদের জন্য ২৫ জুলাই থেকে ৯ অগাস্ট পর্যন্ত সারা দেশে তথ্য সংগ্রহের সূচি প্রস্তাব করা হয়েছে। এর ভিত্তিতে কমিশন তথ্য সংগ্রহকারী, সুপারভাইজার, নিবন্ধন কর্মকর্তা নিয়োগ ও প্রয়োজনীয় কারিগরি সহযোগিতার জন্য বাজেট অনুমোদন করবে। কমিশনের অনুমোদন পেলেই তথ্য সংগ্রহের কাজ শুরু হবে।

বর্তমানে ১০ কোটি ১৮ লাখের বেশি নাগরিক ভোটার তালিকাভুক্ত। ২০১৮ সালের ৩০ অক্টোবরের পর শুরু হবে নির্বাচনের সময় গণনা।

Comments

comments