করোনার ভয়ে জ্যোতিষীদের ওপর ভরসা বাড়ছে মানুষের

0
134

নভেল করোনাভাইরাস সংক্রমণের তালিকায় বিশ্বে শীর্ষ চারে এখন ভারত। প্রতিদিন হু হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা।

ডয়চে ভেলে অনলাইন জানায়, এমন পরিস্থিতিতে রাজধানী দিল্লিতে জ্যোতিষ ব্যবসায়ও ব্যাপক জোয়ার এসেছে। মানুষের মনে ভয়ের সুযোগে এই পেশায় এখন বাড়ছে আগ্রহ।

দৈনিক ৭০ হাজার ৮৬৭ শনাক্ত নিয়ে ভারতে গত এক সপ্তাহে মোট ৪ লাখ ৯৬ হাজার ৭০ জন করোনা সংক্রমিত হয়েছে যা বিশ্ব রেকর্ড। গত জুলাইয়ের শেষভাগে যুক্তরাষ্ট্র এই রেকর্ডের মালিক হয়েছিল।

এর মধ্যে অফিস-আদালত-বাজার আস্তে আস্তে খুললেও মানুষের মনে ভয় কাটছে না। এর মধ্যে রয়েছে মানসিক চাপ।

করোনার ভ্যাকসিন আবিষ্কার না হওয়ায় সংখ্যাতত্ত্ব, ট্যারো কার্ড, জ্যোতিষবিদ্যা ও অন্যান্য পন্থায় আস্থা রাখা মানুষের সংখ্যা বাড়ছে।

ভবিষ্যৎ অনিশ্চয়তায় ভরা এমন পরিস্থিতিতে দিল্লির মানুষ ভয় কাটাতে ছুটে যাচ্ছেন জ্যোতিষীদের কাছে।

দিল্লির জ্যোতিষী সঞ্জয় শর্মার চেম্বারে গত কয়েক মাস ধরে মানুষের ভিড় দেখা গেছে। তিনিও মানুষকে পরামর্শ দিতে গিয়ে ব্যস্ত।

তিনি বলেন, ‘মানুষ এখন ভবিষ্যৎ নিয়ে চিন্তিত। কীভাবে বাঁচবে, কীভাবে সংসার চালাবে, এই সব ভাবাচ্ছে তাদের বেশি করে।’

আরেক জ্যোতিষ অজয় ভাম্বি ভারতের টেলিভিশনে বিখ্যাত নাম। লাইভ অনুষ্ঠানে নানা সমস্যায় পরামর্শ দিতে দেখা যায় তাকে। তার নিয়মিত খদ্দেরের তালিকায় রয়েছে বলিউড, ক্রিকেট, টেলিভিশন ও রাজনীতি জগতের বড় বড় তারকারা।

কভিড সংকট শুরু হওয়ার পর থেকে তার ব্যবসা ৪০ শতাংশ বেড়েছে। এর কারণ জানতে চাইলে সংবাদ সংস্থা রয়টার্সকে তিনি বলেন, ‘আমরা মানুষের মনে আশা জাগিয়ে রাখি। ওই আশার চিত্র দেখিয়ে ভবিষ্যতের একটা ধারণা দেবার চেষ্টা করি।’

ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৩৫ লাখেরও বেশি। মৃত ৬৩ হাজার ৫২৯। ফলে সাধারণ মানুষ আতঙ্কিত।

সঞ্জয় শর্মার নিয়মিত খদ্দের অঞ্জু দেবী। তিনি বলেন, ‘আমার মনে অশান্তি, অস্থিরতা এলেই আমি ওনার কাছে আসি। আমার ছেলের ব্যবসার ভবিষ্যৎ ও মেয়ের বিয়ে নিয়েও প্রশ্ন করেছি। যারা বিষাদগ্রস্ত বা নানা ধরনের ওষুধ খেয়ে ভালো থাকেন, তারা এখানে এলে ভালো বোধ করেন। এই সব পরিস্থিতি থেকে একটা উত্তরণের পথ পান।’

ভারতে জ্যোতিষবিদ্যা লাভজনক একটি ব্যবসা হয়ে উঠেছে। বছরে কোটি কোটি টাকা লাভ করেন এই পেশার সঙ্গে যুক্ত থাকা মানুষ।

রাস্তার পাশেই চট করে কোনো হস্তরেখাবিদের কাছে হাত দেখাতে খরচ হয় ১০০ রুপি। তবে নামী জ্যোতিষের কাছে নিজের ভূত-ভবিষ্যৎ-বর্তমান নিয়ে আলাপ করতে গেলে কয়েক হাজার রুপিও ঘণ্টা পিছু দিতে হতে পারে।