দেশজুড়ে

“এখনই সময় অঙ্গীকার করার, যক্ষামুক্ত বাংলাদেশ গড়ার”

আবু সাঈদ দেওয়ান সৌরভ, মুন্সীগঞ্জ: “এখনই সময় অঙ্গীকার করার, যক্ষামুক্ত বাংলাদেশ গড়ার” এই শ্লোগান নিয়ে মুন্সীগঞ্জে বাংলাদেশ জাতীয় যক্ষা নিরোধ সমিতি (নাটাব) এর সুশীল সমাজের ভূমিকা শীর্ষক মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল ২৭শে আগস্ট বৃহস্পতিবার দুপুরের মুন্সীগঞ্জ শহরের উপকন্ঠে একটি চাইনিজ রেস্টুরেন্টে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মত বিনিময়ে যক্ষা ছড়াতে পারে এমন সব তথ্য তুলে ধরে আলোচকরা বলেন, ফুসফুসে যক্ষায় আক্রান্ত রোগীর কফ,হাচি,কাশি ও কথা বলার মাধ্যমে যক্ষার জীবাণু পরিবেশে ছড়ায়। উক্ত জীবাণু বায়ুতে ভাসতে থাকে। ভাসমান জীবাণু সুস্থ্য মানুষের দেহে প্রবেশ করে যক্ষা রোগের বিস্তার ঘটায়। বিশেষ করে ফুসফুসের যক্ষায় আক্রান্ত রোগীর নিকটবর্তী ব্যক্তিবর্গের যক্ষা রোগে আক্রান্ত হওয়া সম্ভবনা বেশী রয়েছে। তাই যক্ষা নিরোধ ও এর প্রতিকার নিয়ে আলোচনা করা হয়। এসময় যক্ষার হলে তার লক্ষনের মধ্যে এক নাগাড়ে দুই সপ্তাহ তার অধীক সময় ধরে কাশি,বিকেলের দিকে অল্প জ্বর এবং রাতে শরীরে ঘেমে জ্বর ছেড়ে যাওয়া,খাবারে অরুচি,ওজন কমে যাওয়া,শরীর দিনে দিনে দর্বল হওয়া,কাশির সাথে রক্ত যাওয়াসহ বিভিন্ন উপসর্গ তুলে ধরা হয় এবং এসব উপসর্গ দেখা দিলে দ্রুত ডাক্তারের পরামর্শ নেয়ার পরামর্শ দেয়া হয়।

এ সময় সভায় নাটাবের মুন্সীগঞ্জ জেলা সভাপতি শাহজালাল চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এ্যাডঃ লাবলু মোল্লার সঞ্চালনায় যক্ষা নিরোধ বিষয় আলোচনা করেন, ডাঃ দেবরাজ মালেকা, নাটাবের ম্যানেজার বিপ্লব হাওলাদার, মুন্সীগঞ্জ টেলিভিশন জার্নালিষ্ট এসোসিয়শনের সাধারণ সম্পাদাক এ্যাডঃ সেতু ইসলাম, জেলা কারাগার জামে মসজিদের পেশ ঈমাম মুফতি হাফিজুর রহমান, জেলা প্রথমিক শিক্ষক সমিতির সভাপতি কে এম সাইফুল্লাহ ভূইয়া, সাংবাদিক মোঃ জাফর মিয়া, সাইফুল ইসলাম কামাল,রাজীব হোসেন বাবু, লিটন মাহমুদসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

সভায় জাতীয় শোক দিবস ও ২১ আগষ্ট গ্রেনেড হামলায় নিহত শহীদদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়।

এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button