আন্তর্জাতিক

হাইতিতে এতিমখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডে ১৫ শিশুর মৃত্যু

ক্যারিবিয়ান দেশ হাইতির একটি এতিমখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে অন্তত ১৫ শিশুর মৃত্যু হয়েছে। অগ্নিদগ্ধ হয়েছে আরও অনেকে। এতিমাখানাটিতে ৬০ জন শিশু ছিল।

স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে রাজধানী পোর্ট অ প্রিন্সের কেন্সকফ এলাকায় এ ঘটনা ঘটে বলে আজ ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে।

বিবিসির ওই প্রতিবেদনে বলা হয়, জেনারেটর সমস্যার কারণে বিদ্যুৎ না থাকায় শিশুরা মোমবাতি জ্বালিয়েছিল। সেখান থেকেই আগুনের সূত্রপাত। আগুন দ্রুত ছড়িয়ে পড়লে পাশের আরেকটি এতিমখানা থেকে শতাধিক শিশুকে সরিয়ে নেয় পুলিশ।

স্থানীয়রা জানায়, আগুন লাগার অন্তত দেড় ঘণ্টা পর ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে আসেন। তবে তারা মোটরসাইকেলে আসায় তাদের কাছে আগুন নেভানো কোনো সরঞ্জাম ছিল না। আর এতে করেই মৃতের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। যদিও পরে কয়েকটি ইউনিট দ্রুত পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে। এর মধ্যে ১৫ শিশু মারা যায়। অনেকে অগ্নিদগ্ধ হয়। নিহতদের মধ্যে নবজাতক থেকে শুরু করে ১০-১২ বছরের শিশুও রয়েছে।

জানা গেছে, দেশটিতে ৭৬০টি এতিমখানা রয়েছে, যেখানে ৩০ হাজারের বেশি অনাথ শিশুরা রয়েছে। তবে শুধু এতিম শিশুই নয়, স্থানীয় দরিদ্রদের ছেলে-মেয়েরাও থাকে।

অগ্নিকাণ্ডের শিকার এতিমখানাটি ‘চার্চ অব বাইবেল আন্ডারস্টান্ডিং’ নামে একটি অলাভজনক ধর্মীয় গ্রুপের অধীনে পরিচালিত হয়। তবে গ্রুপটির বিরুদ্ধে নানা অব্যবস্থাপনার অভিযোগ ওঠায় ২০১২ সালে এর অনুমতি বাতিল করা হয়।

Comments

comments