জাতীয়

মুজিববর্ষে পালিত হবে পুলিশ সেবা সপ্তাহ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে আগামী ৮ থেকে ১৪ মার্চ সপ্তাহব্যাপী পুলিশের সব ইউনিটে ‘পুলিশ সেবা সপ্তাহ’ পালন করা হবে। বৃহস্পতিবার পুলিশ হেডকোয়ার্টার্সের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক সম্মেলনে এ সিদ্ধান্ত নেয়া হয়। এতে সভাপতিত্ব করেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

দুই পর্বের এ সম্মেলনের প্রথম পর্বে পুলিশ হেডকোয়ার্টার্সের এআইজি হতে তদূর্ধ্ব কর্মকর্তারা মাঠ পর্যায়ের কর্মকর্তাদের পুলিশিং ও প্রশাসনিক বিভিন্ন বিষয় সম্পর্কে অবহিত করেন। দ্বিতীয় পর্বে মাঠ পর্যায়ের কর্মকর্তারা তাদের বিভিন্ন কার্যক্রম ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের সামনে তুলে ধরেন। সভায় সব রেঞ্জ ডিআইজি, মেট্রোপলিটনের কমিশনার ও জেলার পুলিশ সুপাররা অংশগ্রহণ করেন।

সভায় মুজিববর্ষ উদযাপন, একুশে ফেব্রুয়ারির নিরাপত্তা, নারী ও শিশু নির্যাতন বিশেষ করে ধর্ষণ মামলা, ওয়ারেন্ট তামিল, মামলা ও জিডি রুজু, পুলিশ ক্লিয়ারেন্স, চাকরি ও পাসপোর্ট ভেরিফিকেশন, মাদক এবং পুলিশের প্রতি জনআস্থার বিষয় আলোচনায় উঠে আসে।

আইজিপি বলেন, মাদকের বিরুদ্ধে আমরা ‘জিরো টলারেন্স’ নীতিতে কাজ করছি। আমরা মাদকের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছি। এ যুদ্ধে আমাদের জয়ী হতে হবে। নারী ও শিশু নির্যাতন বিশেষ করে ধর্ষণের মামলা অধিক গুরুত্ব সহকারে তদন্তের জন্য সব পুলিশ সুপারকে নির্দেশনা দেন তিনি।

জাবেদ পাটোয়ারী বলেন, পুলিশ ক্লিয়ারেন্স, চাকরি ও পাসপোর্ট ভেরিফিকেশন অত্যন্ত গুরুত্বের সঙ্গে সম্পন্ন করে দ্রুত সময়ের মধ্যে সঠিক রিপোর্ট প্রদান করতে হবে। এক্ষেত্রে কোনো ব্যক্তি যেন হয়রানির শিকার না হয় তা নিশ্চিত করতে হবে।

Comments

comments