কাজী নজরুল সাম্যের-মানবতা আর বিদ্রোহের কবি : ন্যাপ

0
114

আমাদের জাতীয় অহঙ্কার কবি কাজী নজরুল ইসলামের সৃজনশীল জীবনের সময়সীমা স্বল্পকালীন হলেও অনেক বেশি বিচিত্র বলে মন্তব্য করে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া বলেন, কাজী নজরুল ইসলামের ব্যাক্তি জীবন ও কর্মজীবনের বেলায় আমরা সেটাই দেখি। কাজী নজরুল একাধারে সাম্যের-মানবতার, প্রেমের-দ্রোহের, বিদ্রোহের কবি।

বুধবার (২৬ আগস্ট) ২৭ আগস্ট/১২ ভাদ্র জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে গণমাধ্যমে প্রেরিত এক বাণীতে নেতৃদ্বয় এসব কথা বলেন।

তারা বলেন, পরাধীনতার গ্লানি মোচনের জন্য তার বিদ্রোহী চেতনাকে পরিপক্ব করেছিল যা পরবর্তীকালে কাজী নজরুলকে বাধাহীনভাবে প্রকাশ্য বিদ্রোহের দোরগোড়ায় এনে দাঁড় করেছিলেন। বাংলার জাতীয়তাবাদী একজন মানুষের মানবিক সত্তা কেমন হতে পারে, কাজী নজরুল আমাদের তা দেখিয়েছেন। তিনি দেশকালের সীমা অতিক্রম করে দুঃশাসন, অপশাসনকে ডিঙিয়ে মাড়িয়ে উচ্চারণ করেন তার কবিতা।

নেতৃদ্বয় বলেন, জন্ম মৃত্যুর মাঝে নিজের সৃজনশীলতা দিয়ে কাজী নজরুল ইসলাম আমাদের মাঝে অমর হয়ে রয়েছেন এবং থাকবেন। ‘সেইজন্য নজরুল একজন নজরুলই’। কাজী নজরুল মানবতার কবি, মানুষের কবি। তার সাহিত্যের বজ্র বিদ্যুতের মত বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছেন।

কর্মসূচী :

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ আগামীকাল (বৃহস্পতিবার) ঢাকা বিশ্বদ্যিালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে অবস্থিত তার সমাধিতে শ্রদ্ধা নিবেদন, ফাতেহা পাঠ ও দলীয় কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করেছে।