একজন মেজর সি.আর. দত্ত

0
105

মেজর জেনারেল(অবঃ) চিত্ত রঞ্জন দত্ত, বীর উত্তম
(১লা জানুয়ারি, ১৯২৭ – ২৫শে আগস্ট, ২০২০)

যিনি সচরাচর সি.আর. দত্ত হিসেবেই অধিক পরিচিত। জন্ম ভারতের শিলংয়ে। পৈতৃক নিবাস বাংলাদেশের হবিগঞ্জের চুনারুঘাট উপজেলায়। ১৯৪৪সালে মাধ্যমিক, ১৯৪৬সালে উচ্চ মাধ্যমিক এবং ১৯৫০সালে খুলনার দৌলতপুর কলেজ থেকে বি.এস.সি. পরীক্ষায় উত্তীর্ণ হন। এর কিছুদিন পর ১৯৫১সালে পাকিস্তানের কাকুল মিলিটারী একাডেমিতে শর্ট সার্ভিস কমিশনে অফিসার ক্যাডেট হিসেবে যোগদান করেন।

ছয়মাস প্রশিক্ষণের পর তিনি কমিশনপ্রাপ্ত হন। ১৯৬৫সালের ঐতিহাসিক পাক-ভারত যুদ্ধে পাকিস্তানের পক্ষে অসম সাহসিকতা প্রদর্শনের মাধ্যমে অর্জন করেন পাকিস্তানের রাষ্ট্রীয় সম্মান। পরবর্তীতে মেজর পদে ইস্ট পাকিস্তান রাইফেলস্ (ই.পি.আর.) এ চাকুরিরত অবস্থায় স্বেচ্ছায় পাকিস্তান সেনাবাহিনী থেকে অবসর গ্রহণ করেন।।

১৯৭১সালের মার্চে মহান স্বাধীনতা যুদ্ধ শুরু হলে, তিনি এতে অংশগ্রহণ করতে দৃঢ়চিত্ত হন। এরই ধারাবাহিকতায় ১৯৭১সালের ৪ঠা এপ্রিল ভারতীয় সীমান্ত ঘেঁষা সিলেটের তেলিয়াপাড়া চা-বাগানে শীর্ষ বাঙালি মুক্তিযোদ্ধা সামরিক কর্মকর্তাদের বৈঠকে তিনিও অংশ নেন। মুক্তিযুদ্ধ চলাকালে সমগ্র বাংলাদেশকে ১১টি সেক্টরে বিভক্ত করা হলে তিনি ৪নং সেক্টরের অধিনায়ক হিসেবে নিযুক্ত হন।

সিলেট জেলার পূর্বাঞ্চল এবং খোয়াই-শায়েস্তাগঞ্জ রেললাইন বাদে পূর্ব ও উত্তর দিকে সিলেট-ডাউকি সড়ক পর্যন্ত ছিলো এই সেক্টরের সীমানা। দীর্ঘ নয় মাসের সশস্ত্র যুদ্ধে বিজয় লাভের পর মুক্তিযুদ্ধে তার অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ স্বাধীন বাংলাদেশের নবগঠিত সরকার তাকে ‘বীর উত্তম’ খেতাবে ভূষিত করে। পরবর্তীতে, ১৯৭২সালে তিনি বাংলাদেশ সেনাবাহিনীতে কর্নেল পদে পুনরায় নিয়োগপ্রাপ্ত হয়ে রংপুরে অবস্থানরত ৭২নং ব্রিগেডের ব্রিগেড কমান্ডার হিসেবে নিযুক্ত হন।

এসময় তৎকালীন সরকার বাংলাদেশে সীমান্তরক্ষী বাহিনী গঠনের ব্যাপক প্রয়োজনীয়তা অনুভব করে। এরই অংশ হিসেবে ১৯৭২সালে ৩১শে জুলাই তাকে প্রধান করে বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী গঠন করা হয়। তিনি বাহিনীটির নাম দেন ‘বাংলাদেশ রাইফেলস্’ যা সংক্ষেপে বি.ডি.আর. (বর্তমানেঃ বর্ডার গার্ড বাংলাদেশ বা বিজিবি) হিসেবে পরিচিত। তিনি বাহিনীটির সর্বপ্রথম মহাপরিচালক নিযুক্ত হন।

এরপর, ১৯৭৪সালের ২১শে ফেব্রুয়ারী বাহিনীটির মহাপরিচালকের পদ থেকে অব্যাহতি নিয়ে ১৯৭৬ সাল পর্যন্ত তিনি সেনাবাহিনীর সদর দফতরে চিফ অব লজিস্টিক হিসেবে দায়িত্ব পালন করেন৷ এরপর, তিনি ১৯৭৭ সালে বেসামরিক চাকুরিতে নিযুক্তি হিসেবে মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের চেয়ারম্যানের দায়িত্ব নেন৷ ১৯৭৯ সালে বি.আর.টি.সি. এর চেয়ারম্যান হিসেবে কিছুদিন দায়িত্ব পালনের পর ১৯৮২ সালে তিনি পুনরায় মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের চেয়ারম্যান নিযুক্ত হন৷ এরপর, ১৯৮৪ সালে তিনি সরকারি চাকুরি থেকে অবসর গ্রহণ করেন৷ এরপর, ১৯৮৮সালে তিনি বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ প্রতিষ্ঠাতা সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

পরবর্তীতে তিনি দীর্ঘকাল প্রবাস জীবন অতিবাহিত করেন। এই প্রবাস জীবনে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় থাকাকালীন সময়ে চলতি বছরের গত ২০শে আগস্ট নিজ বাড়ির বাথরুমের মেঝেতে পড়ে গিয়ে তার পা ভেঙে যায়, ক্রমেই তার অবস্থার অবনতি ঘটতে থাকে এবং এক পর্যায়ে তিনি কোমায় চলে যান। এরপর, গত ২৫শে আগস্ট, বাংলাদেশ সময় সকাল ৯টায় তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তিনি তিন কন্যা ও এক পুত্র সন্তান রেখে গিয়েছেন।।

মহান স্বাধীনতা যুদ্ধের এই অকুতোভয় বীর সেনানীর প্রতি রইলো গভীর শ্রদ্ধাঞ্জলি।।।

প্রচ্ছদঃ লেখক
লেখকঃ মোঃ নাঈম হোসেন চৌধুরী
শিক্ষার্থী, ২য় বর্ষ
ব্যবসায় প্রশাসন বিভাগ
মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
ইমেইলঃ mdnayeemchowdhury279@gmail.com