করোনা মহামারির প্রভাবে ১০ কোটি মানুষ অতিদরিদ্র হয়ে পড়বেঃ বিশ্ব ব্যাংক

0
102

বিশ্বজুড়ে নভেল করোনা ভাইরাস মহামারির প্রভাবে প্রায় ১০ কোটি মানুষ অতিদরিদ্র হয়ে পড়বে বলে এক সতর্কবার্তায় জানিয়েছেন বিশ্ব ব্যাংকের প্রধান ডেভিড ম্যালপাস। গেল বৃহস্পতিবার বার্তা সংস্থা এএফপিকে দেয়া এক সাক্ষাৎকারে ম্যালপাস বলেছেন, ‘বর্তমান পরিস্থিতি এমন জায়গায় দাঁড়িয়েছে, যেখানে দরিদ্র দেশগুলোকে দেয়া ঋণে সুদের পরিমাণ কমানো দরকার ঋণদাতা প্রতিষ্ঠানগুলোর। এছাড়া অনেক দেশই তাদের ঋণ পরিস্থিতি পুনর্গঠনের চেষ্টা করছে।’

এর আগে ওয়াশিংটনভিত্তিক এই ঋণদাতা প্রতিষ্ঠানটি এক পূর্বাভাসে জানিয়েছিল, বৈশ্বিক করোনা মহামারিতে ৬ কোটি মানুষ অতিদরিদ্র হয়ে পড়ছে। তবে এবার সবশেষ পূর্বাভাসে জানানো হলো, করোনার প্রাদুর্ভাব আরও কয়েক মাস স্থায়ী হলে বিশ্বে অতিদরিদ্রের সংখ্যা ১০ কোটি ছাড়াতে পারে। বিশ্ব ব্যাংক প্রধান বলেন, ‘প্রতিদিনই ঋণ ঝুঁকি বাড়ছে। এজন্য নতুন বিনিয়োগকারীদের সামনে যে দুঃসময় এসেছে, এখন দরকার তাদেরকে আশার আলো দেখানো।’

ইতোমধ্যে অগ্রসর অর্থনীতির জি২০ভুক্ত দেশগুলো দরিদ্র দেশগুলোকে দেয়ার ঋণের সুদ প্রত্যাহার করেছে। মাহামারিতে এ পর্যন্ত প্রায় ৮ লাখ মানুষের প্রাণহানি এবং আড়াই কোটি মানুষ আক্রান্তের ঘটনায় আগামী বছর পর্যন্ত জি২০ভুক্ত দেশগুলো দরিদ্র দেশগুলোর জন্য এ সুবিধা অব্যাহত রাখারও ঘোষণা দিয়েছে। ম্যালপাস বলেন, ‘এ সুবিধা দরিদ্র দেশগুলোর জন্য যথেষ্ট বিবেচিত হবে না। এরই মধ্যে তাদের নাগরিকদের সুরক্ষাজাল নিশ্চিতে ব্যর্থ হওয়া দরিদ্র দেশগুলো আগামী কয়েক বছরেও ঋণ পরিশোধের সক্ষমতা অর্জন করতে পারে কিনা- তাতে যথেষ্ট সন্দেহ আছে।

তিনি বলেন, ‘সামনের দিনগুলোতে মন্দা না শ্লথগতি দেখা দেবে তা নির্ভর করছে প্রত্যেক দেশ কীভাবে তাদের ঋণদায় কমাবে তার ওপর। যেসব দেশে উচ্চঝুঁকি রয়েছে তারা মন্দা বা শ্লথগতিতে পড়বে- এ ক্রমশ আরও স্পষ্ট হবে।’ ২০২১ সালের জুন মাস পর্যণ্ত ১০০টি দেশের জন্য ১৬ হাজার কোটি ডলার অর্থায়নের প্রতিশ্রুতি দিয়েছে বিশ্ব ব্যাংক। অবিলম্বে জরুরি পরিস্থিতি মোকাবিলায় গত জুন নাগাদ ২ হাজার ১০০ কোটি ডলার সহায়তা দেয়া হয়েছে। কিন্তু তাতে করেও অতিদরিদ্র বাড়ছেই এবং বর্তমানে ন্যূনতম মজুরি দিনে ১ দশমিক ৯০ ডলারে দাঁড়িয়েছে।

বিশ্ব ব্যাংক প্রধান বলেন, ‘মহামারির প্রভাবে দেশে দেশে কর্মী ছাঁটাই ও রফতানি চেইনে বিঘ্ন সৃষ্টির কারণে অর্থনৈতিক পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে এবং এতে খাদ্য সংগ্রহ কঠিন হয়ে পড়ছে। এসব কারণ মানুষকে অরিদারিদ্র্যের দিকে ঠেলে দেবে।’ একইসঙ্গে ওই সাক্ষাৎকারে বেসরকারি খাতের ঋণদাতা প্রতিষ্ঠানগুলো যে ঋণ অব্যাহতি দিচ্ছে, তাতেও ‘হতাশা’ ফুটে উঠে ম্যালপাসের কথায়।