মেসিদের নতুন কোচ হলেন কোম্যান

0
85

ঘুরে দাঁড়ানোর চেষ্টা শুরু করে দিল বার্সিলোনা। যার প্রথম পদক্ষেপ কোচ বদল। আনুষ্ঠানিকভাবে নতুন কোচের নাম ঘোষণা করল বার্সা। আর কেউ নন, বার্সার নতুন ম্যানেজার হলেন দলেরই প্রাক্তন ফুটবলার রোনাল্ড কোম্যান। যিনি কিনা এতদিন পর্যন্ত নেদারল্যান্ডসের জাতীয় দলের কোচ ছিলেন।

সদ্যই জার্মানির ক্লাব বায়ার্ন মিউনিখের বিপক্ষে ৮-২ গোলে হেরে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নিয়েছে বার্সেলোনা। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে শেষ আটে এত বড় ব্যবধানে হারেনি কোনও দল। এই লজ্জাজনক হারের পর প্রশ্ন উঠেছে এই শতছিন্ন টিম আর কতদিন? আর শুধু চ্যাম্পিয়ন্স লিগের হার কেন?

গত বছরই সাম্প্রতিক অতীতের সবচেয়ে খারাপ মৌসুম গিয়েছে বার্সার। ১২ বছর পর এই প্রথম ট্রফিহীন মৌসুম কাটল মেসিদের। যার জেরে এক বছরের মধ্যে চাকরি গিয়েছে দুজন ম্যানেজারের। ভালভার্দেকে ছাঁটাই করা হয়েছিল সেই জানুয়ারিতেই। তাঁর চাকরি যাওয়ার পর দায়িত্বে আসেন কিকে সেতিয়েন। কিন্তু মাত্র সাত মাস পরেই তাঁকে বিদায় করেছে ক্লাব। এবার দায়িত্ব দেওয়া হল ক্লাবেরই প্রাক্তন ফুটবলার কোম্যানকে। আপাতত তাঁর সঙ্গে দুবছরের চুক্তি করেছে বার্সা। ৩০ জুন, ২০২২ বার্সার দায়িত্বে থাকবেন কোম্যান।

কোম্যান ফুটবলার হিসেবে ৬ বছর খেলেছেন বার্সিলোনার জার্সিতে। খেলোয়াড় হিসেবে বার্সার হয়ে মোট চারটি লা লিগা জিতেছেন তিনি। কোচ হিসেবে বেশ কয়েক মৌসুম কাটিয়েছেন ইংলিশ প্রিমিয়ার লিগে। সাউদাম্পটন এবং এভার্টনের কোচিং করিয়েছেন কোম্যান। খেলা ছাড়ার পর বার্সার সহকারী কোচও হন। এছাড়া নেদারল্যান্ডসের একাধিক ক্লাবে তিনি কোচিং করিয়েছেন। ২০১৮ সালে তিনি নেদারল্যান্ডসের জাতীয় দলের দায়িত্ব নেন।

কিকে সেতিয়েনকে ছাঁটাই করার পর কোম্যানকে প্রস্তাব দেয় বার্সা। নিজের প্রিয় দলে কোচিং করানোর সুযোগ পেয়ে আর না করতে পারেননি কোম্যান। আগামী মৌসুমে মেসিদের ফের ট্রফি এনে দেওয়ার দায়িত্ব তাঁর কাঁধেই। বার্সেলোনা সমর্থকদের আশা, ফুটবলার হিসেবে কোম্যান যে সাফল্য পেয়েছেন, কোচ হিসেবেও তাঁর পুনরাবৃত্তি ঘটবে।