আন্তর্জাতিক

শিশুদের বিরল উপসর্গ নিয়ে যুক্তরাষ্ট্রে সতর্কতা জারি


শিশুদের বিরল প্রদাহজনিত উপসর্গ নিয়ে সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার মার্কিন প্রশাসনের পক্ষ থেকে এমনটি জানানো হয়েছে।যুক্তরাষ্ট্রের সেন্টার্স ফর ডিজিজ এন্ড প্রিভেনশন এই বিরল উপসর্গের নাম দিয়েছে মাল্টিসিস্টেম ইনফ্লাম্মাটরি সিনড্রোম ইন চিলড্রেন। গত এপ্রিলে যুক্তরাজ্যে প্রথম শিশুদের মধ্যে এই উপসর্গ দেখা দেয়।

এ বিষয়ে যুক্তরাষ্ট্রের সেন্টার্স ফর ডিজিজ এন্ড প্রিভেনশনের পক্ষ থেকে বলা হয়, ২১ বছরের নিচে যাদের মাল্টিসিস্টেম ইনফ্লাম্মাটরি সিনড্রোম ইন চিলড্রেন উপসর্গ রয়েছে তাদের ব্যাপারে অবশ্যই স্থানীয় অথবা রাষ্ট্রীয় স্বাস্থ্য কর্তৃপক্ষকে জানাতে হবে।

করোনা মহামারির মধ্যে যুক্তরাষ্ট্র,যুক্তরাজ্য, ফ্রান্স ও ইতালিতে টক্সিক শক ও কাওয়াসাকি রোগের লক্ষণের মতো কিছু উপসর্গ নিয়ে ভুগছে বেশ কিছু শিশু। এ উপসর্গের মধ্যে আছে- রক্তনালীতে প্রদাহ ও হৃদযন্ত্রে মারাত্মক ক্ষতি।

ধারণা করা হচ্ছে, করোনা ভাইরাসের কারণে শিশুরা এই উপসর্গে আক্রান্ত হচ্ছে। যদিও এটি এখনো প্রমাণিত নয়।যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত এই বিরল উপসর্গে আক্রান্ত হয়ে তিন শিশুরর মৃত্যু হয়েছে। এছাড়া এই উপসর্গে আক্রান্ত হয়েছে ৮৫ জন শিশু। এছাড়া যুক্তরাজ্যেও এই বিরল উপসর্গে আক্রান্ত হয়ে শিশু মৃত্যুর খবর পাওয়া গেছে।


এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button