পর্বতারোহী রত্নাকে গাড়িচাপা দেয়া সেই ঘাতক গ্রেপ্তার

0
116

রাজধানীতে পর্বতারোহী রেশমা নাহার রত্নাকে গাড়িচাপা দেয়া সেই ঘাতককে গ্রেপ্তার করেছে শেরেবাংলা নগর থানা পুলিশ। এছাড়া চাপা দেয়া মাইক্রোবাসটি জব্দ করা হয়েছে। মঙ্গলবার (১৮ আগস্ট) রাজধানীর ইব্রাহীমপুর থেকে গাড়িটি জব্দ করা হয়।

শেরেবাংলা নগর থানার ওসি জানে আলম মুন্সী গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, এ বিষয়ে বিস্তারিত পরে জানানো হবে।

শেরেবাংলা থানা সূত্রে জানা যায়, দুপুরে আটকের পর ওই যুবককে ঊর্ধ্বতন কর্মকর্তারা জিজ্ঞাসাবাদ করেন। পরে তাকে গ্রেপ্তার দেখানো হয়েছে।

গেল ৭ আগস্ট রাজধানীর সংসদ ভবন এলাকার চন্দ্রিমা উদ্যান সংলগ্ন লেক রোডে সাইক্লিং করার সময় গাড়ির ধাক্কায় মারা যান রেশমা নাহার রত্না।

গেল বছর ছয় হাজার মিটারের দুটি পর্বতে সফল অভিযান করে বাঙালি নারী হিসেবে বিরল অর্জনের মধ্য দিয়ে আলোচনায় এসেছিলেন রেশমা নাহার। তিনি ২০১৬ সালে একটি ক্লাবে যুক্ত হয়ে কেওক্রাডং এর চূড়ায় যাওয়ার মধ্য দিয়ে পর্বত আরোহণের শুরু করেন। ওই বছরই ক্লাবের সহযোগিতায় পর্বতারোহণের মৌলিক প্রশিক্ষণের জন্য ভারতের নেহেরু ইন্সটিটিউট অব মাউন্টেইনিয়ারিং, উত্তরকাশি, উত্তরাখণ্ডে যান এবং পরবর্তীতে নিজ উদ্যোগে পুনরায় মৌলিক প্রশিক্ষণ, উচ্চতর প্রশিক্ষণ নেন। ২০১৯ সালের ২৪ আগস্ট ভারতের লাদাখে অবস্থিত স্টক কাঙরি পর্বত এবং ৩০ আগস্ট কাং ইয়াতসে-২ পর্বতে সফলভাবে আরোহণ করেন তিনি। দুটি পর্বতই ছয় হাজার মিটারের বেশি উচ্চতার।

রেশমার পরিচিতজনেরা জানান, রেশমা পেশায় একজন শিক্ষক হলেও তার ধ্যান জ্ঞান সব ছিল পর্বতারোহণকেই ঘিরে। আফ্রিকার দ্বিতীয় সর্বোচ্চ পর্বত মাউন্ট কেনিয়া সহ দুটি ছয় হাজার মিটারের পর্বতারোহণের সাফল্য তার ঝুলিতে ছিল। দেশে বিদেশে বেশ কয়েকবার হাফ ম্যারাথনে অংশ নিয়েছেন।