মেঘ দেখলেই পালিয়ে যায় সুন্দরগঞ্জের বিদ্যুৎ !

0
92

এম এ মাসুদ, সুন্দরগঞ্জ(গাইবান্ধা)প্রতিনিধিঃ প্রবাদ রয়েছে ‘ঘর পোড়া গরু সিঁদুরে মেঘ দেখলে ডরায় ‘ কিন্তু চিরাচরিত এ প্রবাদের পরিবর্তে নতুন একটি প্রবাদ চালু করেছে শতভাগ বিদ্যুতায়িত উপজেলা গাইবান্ধার সুন্দরগঞ্জের পল্লী বিদ্যুৎ সমিতি। সিঁদুরে মেঘ নয়, শুধু মেঘ দেখলেই ডরে পালিয়ে যায় সুন্দরগঞ্জের বিদ্যুৎ। ঘন-ঘন বিদ্যুৎ বিভ্রাটে অতিষ্ঠ গোটা উপজেলার মানুষ। বিদ্যুৎ বিভ্রাট যেন নিয়মে পরিণত হয়েছে।

জানা গেছে, দীর্ঘদিন ধরে শতভাগ বিদ্যুতায়িত এ উপজেলায় বিদ্যুতের যাওয়া-আসার এ খেলায় অতিষ্ঠ হয়ে উঠছেন সাধারণ মানুষ। প্রচন্ড তাপদহ আর তাল পাকা ভাপসা গরমে মানুষের প্রাণ যেন ওষ্ঠাগত প্রায়। প্রবাদ আছে ‘মেঘ দেখে কেউ করিসনে ভয়, আড়ালে তার সূর্য হাসে’ এ প্রবাদটিকেও আর যেন মানতে চাইছেন না তারা। কারণ সামান্য মেঘ, বৃষ্টি কিংবা বাতাস দেখলেই বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেয় পল্লী বিদ্যুৎ সমিতি। আর মেঘের আড়ালে সূর্য হাসার পরিবর্তে অন্ধকারে নিমজ্জিত হয়ে পড়ে পুরো জনপদ। মহিলারা রান্না নিয়ে পড়ছেন চরম বেকায়দায়। শিক্ষার্থীরা বসতে পারছে না তাদের পড়ার টেবিলে। সন্ধ্যা থেকে শুরু হয়ে রাত প্রায় সাড়ে এগারোটা পর্যন্ত চলে লো ভোল্টেজের পাশাপাশি বিদ্যুৎ আসা-যাওয়ার এ ভেলকিবাজি । আবার প্রতিনিয়ত সকাল থেকে বিকেল পর্যন্ত চলে থেমে থেমে বিদ্যুৎ বিভ্রাট। বিদ্যুৎ বিভ্রাটের সাথে যোগ হয়েছে মনগড়া বিদ্যুৎ বিল। এ নিয়ে গ্রাহকেরা শিকারও হয়েছেন হয়রানির। অতিরিক্ত বিল বাদ দিতে বললে কর্তৃপক্ষ বলছেন গ্রাহককে লাইন বিচ্ছিন্নকরণের আবেদন করতে। এমন অভিযোগও শোনা গেছে অতিরিক্ত বিল নিয়ে হয়রানির শিকার নাম প্রকাশে অনিচ্ছুক গ্রাহকের নিকট।

এদিকে, করোনা সংকটের জন্য ৭টি তফসিলি ব্যাংক গত কয়েক মাস ধরে গ্রাহকদের বিদ্যুৎ বিল গ্রহণ করছেন না। নিরুপায় হয়ে গ্রাহকরা স্বাস্থ্য ঝুঁকি নিয়েই উপজেলা বিদ্যুৎ অফিসে গাদাগাদি করে লাইনে দাঁড়িয়ে তাদের বিল পরিশোধ করছেন।
অপরদিকে, রংপুর পল্লী বিদ্যুৎ সমিতি-১, সুন্দরগঞ্জ জোনাল অফিস সূত্র জানায় কয়েক মাস আগে ঘোষিত শতভাগ বিদ্যুতায়িত এ উপজেলার বিদ্যুৎ শতভাগে উন্নীত করা এখনও সম্ভব হয়নি। বর্তমানে ১৪০০ কিঃমিঃ বিদ্যুৎ লাইনে রয়েছে প্রায় ১ লাখ গ্রাহক। শতভাগে উন্নীত করতে ২২ আগষ্ট সময় বেঁধে দিয়ে ইতোমধ্যে মাইকিং করা হয়েছে। মাইকিং এর সুবাদে মধ্যসত্বভোগীরা বেশ সক্রিয়। নতুন সংযোগ নিতে আগ্রহী এমন অনেকের কাছে মধ্যসত্বভোগীরা নিচ্ছে ৪ হাজার থেকে ৫ হাজার টাকা। যেখানে মিটার প্রতি অফিস খরচ মাত্র ৫৬৫ টাকা।

উপজেলা জাসদের সভাপতি মুন্সী আমিনুল ইসলাম বলেন,’ গ্রাহক হয়রানির পাশাপাশি বাড়তি বিদ্যুৎ বিল, বিল দিলেও আবার পরের মাসে তা সংযুক্তি, বাড়তি বিল নগদ ফেরত তো পায়ই না পরের মাসে সমন্বয় করার কথা বললেও তা করেনা। আর বিদ্যুতের যাওয়া আসা তো চলছেই।’

মেঘ দেখলেই বিদ্যুৎ সংযোগ বন্ধ, বাড়তি বিল, মধ্যসত্বভোগীদের বাড়তি টাকা আদায়, বিল জমার ক্ষেত্রে স্বাস্থ্যবিধি উপেক্ষার বিষয়ে জোনাল ম্যানেজার মিলন কুমার কুন্ড তরঙ্গ নিউজকে জানান, ‘ বজ্রপাত বেড়ে যাওয়ায় দুর্ঘটনা এড়াতে মেঘ দেখলেই বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেয়া হয়। লোডশেডিং নেই। তবে রংপুর থেকে ৫৫ কিঃমিঃ দীর্ঘ এ লাইনে কোথাও কোন সমস্যা হলে স্বাভাবিক ভাবেই মেরামতের জন্য বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিতে হয়। তিনি আরো জানান, নতুন সংযোগের ক্ষেত্রে মাত্র ৫৬৫ টাকা জমা ও বাড়ি অয়্যারিং করলেই আমরা নিজে গিয়ে মিটার সংযোগ দিব। আর বাড়তি বিলও সমন্বয় করা হচ্ছে।