বিকাল ৫:০৩ শুক্রবার ৬ই ডিসেম্বর, ২০১৯ ইং

ঘূর্ণিঝড় বুলবুল: উপড়ে গেছে সুন্দরবনের ৪৫৮৯টি বড় গাছ

নিউজ ডেস্ক | তরঙ্গ নিউজ .কম
আপডেট : November 18, 2019 , 12:11 am
ক্যাটাগরি : দেশজুড়ে
পোস্টটি শেয়ার করুন

ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে সুন্দরবনের চার হাজার ৫৮৯টি বড় গাছ উপড়ে গেছে এবং এই ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের অংশ বিশেষ এবং প্রাণিকুলেরও অনেক ক্ষতি হয়েছে।বন বিভাগের প্রাথমিক তথ্যমতে, সুন্দরবনের ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের বনভূমি এলাকার এক লাখেরও বেশি হেক্টর বনভূমির প্রায় এক দশমাংশ বুলবুলের আঘাতে ক্ষতিগ্রস্ত হয়েছে।

সরকারের সর্বশেষ তথ্যমতে, বৃহত্তর খুলনা অঞ্চলে দুজনের মৃত্যু এবং অর্ধ-শতাধিক লোক আহত হয়েছে।ঘূর্ণিঝড়টি সুন্দরবনের পশ্চিম-দক্ষিণ অংশের উপর দিয়ে প্রবাহিত হওয়ায় বাতাসে গতি কমে জান-মালের ক্ষয়ক্ষতি কম হয়েছে।

বন বিভাগ এখন পর্যন্ত বাঘ ও হরিণের মৃত্যুর কোনো খবর পায়নি। তবে সংশ্লিষ্ট সূত্র জানায়, প্রায় ৫০ লাখ ৩৫ হাজার টাকা মূল্যের কমপক্ষে চার হাজার ৫৮৯টি গাছ উপড়ে গেছে। এছাড়া বিভিন্ন অবকাঠামোগত ক্ষয়ক্ষতিসহ মোট ক্ষতির পরিমাণ প্রায় ৬২ লাখ ৮৫ হাজার টাকা।

বন বিভাগের প্রাথমিক তথ্যমতে, ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে বনাঞ্চলের পশ্চিমাংশের সুন্দরী, গেওয়া, গোরান ও কেওড়া এবং সুন্দরবনের পূর্বাঞ্চলের রেইনট্রি, বাবলা, মেহগনি ও অর্জুন গাছের।উল্লেখ্য, গত ১০ নভেম্বর, ঘূর্ণিঝড় বুলবুল ৭০ থেকে ১০০ কিলোমিটার বেগে বাংলাদেশের উপর দিয়ে প্রবাহিত হয়।

Comments

comments