বিকাল ৫:০৪ শুক্রবার ৬ই ডিসেম্বর, ২০১৯ ইং

ঘূর্ণিঝড় ‘বুলবুলের’ প্রভাবে ৭ ফুট জলোচ্ছ্বাসের শঙ্কা

নিউজ ডেস্ক | তরঙ্গ নিউজ .কম
আপডেট : November 10, 2019 , 8:34 am
ক্যাটাগরি : জাতীয়,নির্বাচিত
পোস্টটি শেয়ার করুন

দুর্বল হয়ে বাংলাদেশে প্রবেশ করেছে ঘূর্ণিঝড় ‘বুলবুল’। এর প্রভাবে স্বাভাবিকের চেয়ে ৫ থেকে ৭ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হওয়ার আশঙ্কা রয়েছে, এমনটাই জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, ঘণ্টায় ৮ থেকে ১০ কিলোমিটার গতিতে এগোচ্ছে ঘূর্ণিঝড় বুলবুল। প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৯০ কিলোমিটার যা দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ১১০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটে সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে।

মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। পাশাপাশি উপকূলীয় জেলা ভোলা, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ ১০ নম্বর মহাবিপদ সংকেতের আওতায় থাকবে।

চট্টগ্রাম সমুদ্র বন্দরকে নয় ৯ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। একই মহাবিপদ সংকেতের আওতায় থাকবে উপকূলীয় জেলা চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ। নিম্নাঞ্চলে স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫-৭ ফুট অধিক উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

শনিবার রাতে ঘূর্ণিঝড়টি কিছুটা দুর্বল হয়ে খুলনা উপকূল অতিক্রম শুরু করেছে। এর প্রভাবে উপকূল এলাকায় বৃষ্টি ও ঝড়ো হাওয়া বিরাজ করেছে।

ইতিমধ্যে, ঘূর্ণিঝড় বুলবুল মোকাবেলায় সব ধরণের প্রস্তুতি নিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

Comments

comments