বিকাল ৪:২২ মঙ্গলবার ১৯শে নভেম্বর, ২০১৯ ইং

বাজারে আসছে স্যামসাং গ্যালাক্সি ফোল্ড

নিউজ ডেস্ক | তরঙ্গ নিউজ .কম
আপডেট : নভেম্বর ৫, ২০১৯ , ১:০৪ অপরাহ্ণ
ক্যাটাগরি : বিজ্ঞান ও প্রযুক্তি
পোস্টটি শেয়ার করুন

প্রযুক্তি বিশ্বে মোবাইল ও নতুন নতুন প্রযুক্তি উন্মোচনে কেউ কাউকে ছাড় দেয় না। যখন একটি প্রযুক্তি জায়ান্ট নতুন কোন ডিভাইজ বাজারে ছাড়া সেটি তখনকার সময় সবচেয়ে সেরা হয়। তবে এই সেরাটা খুব একটা বেশি দিন ধরে রাখা যায় না। কারণ হিসেবে প্রতিযোগিতাপূর্ণ মার্কেটে হয়তো আর একটি কোম্পানী আরো ভালো ফিচার দিয়ে অন্যকোন ডিভাইজ বাজারে ছাড়বে। এভাবেই চলতে থাকে প্রযুক্তির যুদ্ধ। তারই ধারাবাহিকতায় এ সময়ে বাজারে আসা বিশ্বের সবচেয়ে দামি স্মার্টফোন স্যামসাং গ্যালাক্সি ফোল্ড। গত ফেব্রুয়ারি মাসে প্রথম বিশ্বের সামনে এ ফোনটি তুলে ধরেছিল স্যামসাং। শুরুতে ফোনটির দীর্ঘস্থায়িত্ব নিয়ে প্রশ্ন উঠলে সাময়িকভাবে লঞ্চ স্থগিত করে দিয়েছিল দক্ষিণ কোরিয়ার কম্পানিটি। পরে কয়েক মাস ধরে সেসব সমস্যা সমাধান করে বাণিজ্যিকভাবে লঞ্চ হয়েছে সম্প্রতি।

স্যামসাং গ্যালাক্সি ফোল্ড
বর্তমানে বিশ্ববাজারে ফোনটির দাম পড়ছে এক হাজার ৯৮০ ডলার এবং ভারতের বাজারে দাম এক লাখ ৬৪ হাজার ৯৯৯ রুপি। চীনা কম্পানিগুলোর সস্তা ফোন আর অ্যাপলের দৌরাত্ম্যে স্যামসাংয়ের স্মার্টফোন রাজত্ব যখন হুমকির মুখে তখন ফাইভজি সক্ষম ভাঁজ করা নতুন স্মার্টফোনটি দিয়ে আবারও বাজার ফেরাতে চায় স্যামসাং।

নতুন এ ডিভাইস দেখতে বর্তমান ফোনগুলোর মতো হলেও এটিকে বইয়ের মতো খোলা যাবে। যার আকার হবে ৭.৩ ইঞ্চি বা ১৮.৫ সেন্টিমিটার। এটি ভাঁজ করা অবস্থায়ও ৪ দশমিক ৬ ইঞ্চি ডিসপ্লের ফোন হিসেবে ব্যবহার করা যাবে। এ ফোনে একসঙ্গে তিনটি অ্যাপ চালানো যাবে। অ্যাপ কন্টিনিউটি নামে ফিচার আছে, যাতে ডিভাইসটি এক মোড থেকে অন্য মোডে চালানো যাবে। ফোনটিতে ক্যামেরা রয়েছে ছয়টি। এর তিনটি পেছনে দুটি ভেতরে ও একটি সামনে। ফোনটি যেভাবেই ধরা হোক না কেন সেভাবে ছবি তোলা যাবে। এতে ৭ ন্যানোমিটার অক্টাকোর প্রসেসর, ১২ জিবি র্যাম, ৫১২ জিবি ইন্টারনাল স্টোরেজ থাকছে। অ্যানড্রয়েড ৯.০ পাই ওএস চালিত। নতুন এ স্মার্টফোনে তার ছাড়াই চার্জ দেওয়া যাবে।

Comments

comments