সন্ধ্যা ৬:০৮ বৃহস্পতিবার ১৪ই নভেম্বর, ২০১৯ ইং

মন্ট্রিয়লে শহীদ সালাম বরকত বাংলা শিক্ষা ঘর একটি অনন্য প্রতিষ্ঠান

নিউজ ডেস্ক | তরঙ্গ নিউজ .কম
আপডেট : অক্টোবর ২৯, ২০১৯ , ১০:৩৭ পূর্বাহ্ণ
ক্যাটাগরি : প্রবাস
পোস্টটি শেয়ার করুন

কবির হোসেন মোল্লা, কানাডা ব্যুরোঃ বিশ্বের যেখানেই থাকি যেভাবে থাকি বাংলায় কথা বলি, আমরা বাঙালি আমরা বাংলাদেশী বাংলায় কথা বলি। বাংলাদেশ থেকে হাজার হাজার মাইল দুরে সাত সাগর তের নদীর পারে কানাডার মন্ট্রিয়ল শহরে জীবন ও জীবিকার তাগিদে বাঙালি বসবাস করে পরিবার পরিজন সহকারে। বাঙালি, তবে কানাডিয়ান। যাদের জন্ম কানাডার মন্ট্রিয়লে তাদের পরিবারে বাংলা ভাষায় কথা বলে, তবে স্কুল কলেজে তারা ফ্রেঞ্চ এবং ইংরেজি ভাষায় লেখাপড়া করে। যার ফলে তারা বাংলা বলতে পারলেও বাংলা লিখতে পড়তে পারেনা।

শহীদ সালাম বরকত বাংলা শিক্ষা ঘর নামে একটি প্রতিষ্ঠানের ব্যানারে গত তিন বছর যাবত বাংলা ভাষা শিক্ষা কার্যক্রম শুরু করেছে। দীন মোহাম্মদ তপনের সার্বিক তত্ত্বাবধানে ছোট ছোট ছেলেমেয়েরা বাংলা শিক্ষা ঘর থেকে জাতীয় সঙ্গীত শিক্ষা নিচ্ছে। আদর্শ লিপি বই থেকে অক্ষর জ্ঞ্যান শিক্ষা পাচ্ছে। কবিতা, নামতা, বাংলাদেশের এবং বাঙালি জাতির সংস্কৃতি ইতিহাস শিক্ষা পাচ্ছে।

সাতাশে অক্টোবর দুপুরে ভিনেত লাইব্রেরিতে একটি অনুষ্ঠানের মাধ্যমে ছাত্র ছাত্রীদের মাঝে সনদ বিতরণ করা হয়। উনিশ জনকে নিয়ে এ বছর শিক্ষা কার্যক্রম শুরু হয় এবং বারো জনকে উত্তীর্ণ শেষে সনদ বিতরণ করা হয়। প্রতিবেদক খবর সংগ্রহের সময় ছোট ছোট শিশুদের মুখে জাতীয় সঙ্গীত শুনে আবেগে আপ্লুত হয়ে উঠে। কানাডিয়ান হয়েও এই শিশুরা বাঙালি সংস্কৃতির দীক্ষা নিচ্ছে তাদের বাবা মায়ের আগ্রহে।

মন্ট্রিয়লের বাংলাদেশী কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। শহীদ সালাম বরকত বাংলা শিক্ষা ঘর থেকে শিক্ষা নিয়ে এই শিশুরা বিদেশে আমাদের সংস্কৃতির আলো ছড়াবে এই প্রত্যাশা ।

Comments

comments