সকাল ৭:২২ শনিবার ১৬ই নভেম্বর, ২০১৯ ইং

ব্রেকিং নিউজ:

জেনে নিন কম্পিউটারের ফাংশন কী এর কাজ

নিউজ ডেস্ক | তরঙ্গ নিউজ .কম
আপডেট : অক্টোবর ২৭, ২০১৯ , ২:৩২ অপরাহ্ণ
ক্যাটাগরি : বিজ্ঞান ও প্রযুক্তি
পোস্টটি শেয়ার করুন

কম্পিউটারের প্রয়োজনীয় নানা অংশের মধ্যে কী-বোর্ড অন্যতম। কী-বোর্ডে থাকা নানা ধরনের বোতামে রয়েছে ভিন্ন ভিন্ন কাজ। কী-বোর্ডে ৮৪ থেকে ১০১টি বা কোন কোন কী-বোর্ডে ১০২টি কী আছে। ব্যবহারের উপর ভিত্তি করে কী-বোর্ডকে মোটামুটি ৫টি ভাগে ভাগ করা যায়। কী গুলো হলো- ফাংশন কী, অ্যারো কী, আলফা বেটিক কী, নিউমেরিক কী বা লজিক্যাল কী, বিশেষ কী এবং ফাংশন কী।

কী বোর্ডের একেবারে উপরের দিকে বাম পার্শ্বে খেয়াল করলে দেখা যায় F1 থেকে F12 পর্যন্ত ১২টি কী দেয়া আছে । এগুলোকে Function Key বলে। এই Key গুলোর এক একটির কাজ এক এক রকম । তাহলে চলুন এক এক করে জেনে নিই এই ফাংশান Key গুলোর ব্যবহার।

F1 : হেল্প কী হিসেবে ব্যবহৃত হয়। যেকোনো প্রোগ্রামের হেল্প মেনু দেখতে এটি ব্যবহার করা হয়।

F2: সাধারণত কোন ফাইল বা ফোল্ডারের নাম পরিবর্তন করার জন্য ব্যবহৃত হয়। যেকোন ফাইল বা ফোল্ডার নির্বাচন করে এই কী চেপে ফাইলের নাম বদলানো যাবে।

F3: মাইক্রোসফট উইন্ডোজসহ অনেক প্রোগ্রামের সার্চ সুবিধা চালু হয়। উইন্ডোজ কমান্ডে এটি চাপ দিলে আগের কমান্ডটির পুনরাবৃত্তি ঘটে।

F4: এই কী দিয়ে মাইক্রোসফট ওয়ার্ডের last action performed Repeat করা যায়। Alt +F4 চেপে সক্রিয় সব প্রোগ্রাম বন্ধ করা যায় এবং Ctrl+F4 চেপে সক্রিয় সব উইন্ডো বন্ধ করা যায়।

F5: এটা চেপে মাইক্রোসফট ওয়ার্ডে find, replace, go to উইন্ডো খোলা হয়। এ ছাড়া যেকোনো পেজ রিফ্রেশ, পাওয়ার পয়েন্টে স্লাইড শো শুরু এবং বন্ধ করার জন্য এই বাটনটি ব্যবহার করা হয়ে থাকে।

F6: মাউসের কারসরকে ইন্টারনেট ব্রাউজারের অ্যাড্রেসবারে নিয়ে যেতে চাইলে এই কী ব্যবহার করতে পারেন।

F7: মাইক্রোসফট ওয়ার্ডে লেখা বানান ও ব্যাকরণ ঠিক করা হয়। Shift+F7 চেপে মাইক্রোসফট ওয়ার্ডে কোনো নির্বাচিত শব্দের প্রতিশব্দ, বিপরীত শব্দ, শব্দের ধরন ইত্যাদি জানার অভিধান চালু করা হয়।

F8: অপারেটিং সিস্টেম safe mood-এ চালু করার জন্য এটি ব্যবহৃত হয়।

F9: কোয়ার্ক এক্সপ্রেসের মেজারমেন্ট টুলবার চালু করার জন্য এটি কাজে লাগে।

F10: এটি চেপে ইন্টারনেট ব্রাউজার বা কোনো খোলা উইন্ডোর মেনুবার নির্বাচন করা হয়।

F11: যেকোনো সক্রিয় উইন্ডো ফুলস্ক্রিন দেখতে এবং স্বাভাবিক অবস্থায় আনতে এটি ব্যবহার করা হয়।

F12: মাইক্রোসফট ওয়ার্ডের Save as উইন্ডো চালু করা হয়। কম্পিউটারে শুধু F12 চেপে বাংলা থেকে ইংরেজি বা ইংরেজি থেকে বাংলা মুডে যাওয়া যাবে। ল্যাপটপে fn+f12 চাপতে হবে।

Comments

comments