রাত ১০:০৭ সোমবার ১৮ই নভেম্বর, ২০১৯ ইং

টমেটো দিয়ে করুন ত্বকের পরিচর্যা

নিউজ ডেস্ক | তরঙ্গ নিউজ .কম
আপডেট : অক্টোবর ২৩, ২০১৯ , ৫:২৭ অপরাহ্ণ
ক্যাটাগরি : রূপচর্চা
পোস্টটি শেয়ার করুন

সারা বছরই টমেটো পাওয়া যায়, তবে শীতকালের টমেটোর মধ্যে টাটকা ভাব থাকে। রান্নায় কিংবা স্যালাদে টমেটো ব্যবহার করলে স্বাদ বহুগুণ বাড়ে। খাবারের স্বাদ যেমন বাড়ায় তেমনি স্বাস্থ্যের অনেক উপকারও করে টমেটো। এই টমেটো ত্বকের পরিচর্যায় ব্যবহার করলে ত্বকের স্বাস্থ্য ভালো থাকে এবং উজ্জ্বল হয়।

টমেটোর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট এবং ভিটামিন সি। যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর সঙ্গে সঙ্গে ত্বকের নানা সমস্যার সমাধানও করে। ত্বক পরিচর্যায় টমটো হয়ে উঠতে পারে অন্যতম উপাদান।

এবার জেনে নিন কী ভাবে টমেটো ব্যবহার করলে ত্বকের উপকার মিলবে, সেই সম্পর্কে-

মুখের তৈলাক্ত ভাব দূর করে টমেটো

টমেটোর রসে আছে অ্যাস্ট্রিনজেন্ট। যা মুখের অতিরিক্ত তেলভাব কাটিয়ে ত্বক উজ্জ্বল করতে সক্ষম। এর ফলে ব্রণ, ব্ল্যাকহেডস, হোয়াইটহেডসের মতো সমস্যাগুলোও দূরে থাকে। তাছাড়া ত্বকের রন্ধ্রগুলো সংকুচিত করে টমেটোর রস। যার ফলে বাইরের ধুলোবালি সহজে ত্বকের ভেতরে প্রবেশ করতে পারে না। এক টুকরো টমেটো নিয়ে সারা মুখে ঘষে তার রসটা লাগান। এভাবে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

ত্বকের ট্যান দূর করে টমেটা

কম বেশি সবাইকেই রোদে বের হতে হয়। যার ফলে মুখে কালো দাগ পড়ে। যাকে বলা হয় সানবার্ন বা ট্যান। টমেটো থেঁতো করে তাতে এক চা চামচ মধু মিশিয়ে প্যাক তৈরি করে মুখ এবং শরীরের অন্যান্য ট্যান পড়া অংশে লাগিয়ে ১৫ মিনিট রাখুন। তারপর ঠাণ্ডা পানি দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন। এভাবে কিছুদিন ব্যবহার করলে দূর হবে আপনার মুখের ট্যান।

ত্বক উজ্জ্বল করে টমেটো

যত্নের অভাবে ত্বক বিবর্ণ হয় বা উজ্জ্বলতা হারায়। কিন্তু টমেটো বাড়তে পারে আপনার ত্বকের উজ্জ্বল ভাব। একটি টমেটোর শাঁস বের করে দু’চা চামচ মুলতানি মাটি ও এক চা চামচ পুদিনা পাতা বাটা মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এবার এই প্যাক সারামুখে লাগিয়ে শুকনো করে নিন। তারপর ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার করে কয়েক সপ্তাহ এই প্যাক লাগালে ফিরবে ত্বকের উজ্জ্বল রং।

ত্বকের মৃত কোষ তুলতে সাহায্য করে টমেটা

টমেটো ত্বকের উপরে জমে যাওয়া মৃত কোষ তুলতে সাহায্য করে। দুটি খোসাসহ পাতিলেবু, দু’কিউব বরফ, ২০টি পুদিনা পাতা আর দুটি টমেটো ব্লেন্ডারে দিয়ে প্যাক তৈরি করে নিন। এবার তাতে পাঁচ টেবিল চামচ চিনি মিশিয়ে স্ক্রাব তৈরি করুন। এই স্ক্রাবটি মুখে, গলায়, হাতে মাখুন। এর ফলে ত্বক ভেতর থেকে পরিষ্কার হবে। সপ্তাহে অন্তত দু’বার এই প্যাক ব্যবহার করুন।

টোনার হিসাবে কাজ করে টমেটো

শসার রস এবং টমেটো রস একসঙ্গে মিশিয়ে একটি স্প্রে বোতলে ভরে ফ্রিজে রাখুন। কিছুক্ষণ পর তা মুখে ছিটিয়ে নিন। টমেটোর এই টোনার ব্যবহার করলে আপনার ত্বক থাকবে নরম ও কোমল। মনে রাখবেন, এই টোনার ফ্রিজে রাখলে অন্তত চারদিন ব্যবহার করতে পারবেন।

Comments

comments