এনডিআই ও আইআরআই কি বলল তাতে কিছু আসে যায় না: পররাষ্ট্রমন্ত্রী

0
131

বাংলাদেশের সর্বশেষ সংসদ নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই) এবং ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউটের (আইআরআই) দেয়া প্রতিবেদনের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, তারা কী বলল না বলল, এতে কিছু আসে যায় না। রোববার (১৭ মার্চ) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে এক অনুষ্ঠান শেষে মার্কিন দুই সংস্থার রিপোর্ট সম্পর্কে জানতে চাইলে এ কথা বলেন তিনি।

হাছান মাহমুদ বলেন, এনডিআই ও আইআরআইর রিপোর্টে তারা স্বীকার করে নিয়েছে এ নির্বাচনে দেশে অন্যান্য সময় যে নির্বাচন হয়েছে সে তুলনায় অপেক্ষাকৃত ভাবে অনেক কম সহিংসতা হয়েছে। আর মানের কথা বলছেন? দেখুন বাংলাদেশে ইতিপূর্বে যে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে বা আমাদের উপমহাদেশে যে নির্বাচন অনুষ্ঠিত হয় সেই তুলনায় এ নির্বাচনের মান অনেক উন্নত। একটি সুন্দর ভালো নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

তিনি বলেন, তারা তাদের বক্তব্য উপস্থাপন করেছে আমরা সেটা দেখছি। কিন্তু দেশে একটি সুষ্ঠু, সুন্দর, অবাধ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। সেখানে বিএসপিসহ তার মিত্ররা অংশগ্রহণ করেনি। তারা তো নির্বাচন বয়কট নয় নির্বাচন প্রতিহত করার ডাক দিয়েছিলে। যারা বিভিন্ন সময় দেশ বিদেশে বক্তব্য রাখেন তাদেরও এ বিষয়টা অ্যাড্রেস করতে হবে। বিএনপি যে নির্বাচন প্রতিহত করার ডাক দিয়েছিল, শুধু প্রতিহত নয়। নির্বাচন প্রতিহত করার লক্ষে সহিংসতা করেছে, মানুষ পুড়িয়ে মেরেছে। এ বিষয়গুলোও আসতে হবে। যে দেশে নির্বাচন প্রতিহত করার জন্য ট্রেনে আগুন দেয়া হয়, জীবন্ত মানুষকে পুড়িয়ে হত্যা করা হয় সেই প্রেক্ষাপটে যে নির্বাচন অনুষ্ঠিত হয় এটি একটি চমৎকার নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।