বিকাল ৪:৫৪ শুক্রবার ২২শে নভেম্বর, ২০১৯ ইং

রাবির ভর্তি পরীক্ষা: প্রথম দিনে ‘এ’ ও ‘বি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত

নিউজ ডেস্ক | তরঙ্গ নিউজ .কম
আপডেট : অক্টোবর ২১, ২০১৯ , ১০:২৯ অপরাহ্ণ
ক্যাটাগরি : ক্যাম্পাস
পোস্টটি শেয়ার করুন

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) দুই দিনব্যাপী ভর্তি পরীক্ষার প্রথম দিনে ‘এ’ ও ‘বি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল ৯ টায় ‘এ’ ইউনিটের গ্রুপ-১ এর পরীক্ষা গ্রহণের মাধ্যমে ভর্তি পরীক্ষার কার্যক্রম শুরু হয়।

আগামীকাল মঙ্গলবার সকাল ৯টায় সি ইউনিটের গ্রুপ-১, সকাল ১১টা ৪৫ টায় গ্রুপ-২ ও গ্রুপ-৩ এর শিক্ষার্থীদের পরীক্ষার মাধ্যমে এবারের ভর্তি পরীক্ষা সমাপ্ত হবে।
ভর্তি পরীক্ষা সুষ্ঠু হচ্ছে বলে দাবি করেছেন উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান। সকালে প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে পরীক্ষাকেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদেরকে তিনি এ কথা বলেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, সকাল থেকেই একাডেমিক ভবনগুলোতে পরীক্ষাকেন্দ্রে শিক্ষার্থীরা প্রবেশ করতে শুরু করেন। তবে ভবনগুলোতে অভিভাবকদেরকে প্রবেশ করতে দেয়া হয় নি। সকাল ৯ টায় এ ইউনিটের গ্রুপ-১ পরীক্ষা শুরু হয়ে ১০ টা ৪৫ এ শেষ হয়। এরপর বেলা ১১টা ৪৫ থেকে ১টা ৩০ পর্যন্ত একই ইউনিটের গ্রুপ-২ পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরে বিকাল ৩টা থেকে ৪টা ৪৫ পর্যন্ত বি ইউনিটের গ্রুপ-১ এবং একই গ্রুপ-২ নম্বরধারী শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সহায়তার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ৬টি হেল্পডেস্ক স্থাপন করা হয়েছে। সহকারী প্রক্টরগণ এসব হেল্পডেস্কে উপস্থিত থেকে পরীক্ষার্থীদের সহায়তা করছেন। এছাড়াও বিভিন্ন ছাত্র সংগঠনের সদস্যরা শিক্ষার্থীদেরকে সার্বিক সহযোগিতায় নিয়োজিত ছিলেন।

শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে মহিলাদের জন্য ও কাজী নজরুল ইসলাম মিলনাতয়নে মহিলা-পুরুষ অভিভাবকদের বিশ্রামের জন্য খুলে দেওয়া হয়। এছাড়া ক্যাম্পাসে খাবারের দোকানগুলোতে মূল্য তালিকা অনুযায়ী দাম নেয়া হচ্ছে কী না প্রক্টরিয়াল বডি তা দেখছেন। তবে ক্যাম্পাসে কেউ কোনো ধরনের বুথ, স্টল কিংবা ডেস্ক স্থাপন করতে পারবে না নির্দেশ দেয়া হলেও তা অমান্য করে স্টল বসিয়েছে শিক্ষার্থীদের কিছু সংগঠন। এছাড়া মহিলা জিমনেশিয়ামে শুধুমাত্র মহিলা অভিভাবকদের থাকার ব্যবস্থা করা হয়েছে।

প্রক্টর দপ্তর সূত্রে জানা যায়, ভর্তি পরীক্ষায় জালিয়াতি, অপতৎপরতা ঠেকাতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে। ফটোকপি ও কম্পিউটারের দোকান বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া যাতায়াতের জন্য বিনোদপুর ও কাজলা গেইট দিয়ে যানবাহন প্রবেশ করে প্রধান ফটক দিয়ে বের হতে বলা হয়েছে।

এবছর তিনটি ইউনিটের অধীনে ৪ হাজার ৭১৩টি আসনের বিপরীতে ‘এ’ ইউনিটে ৩১ হাজার ১২৯ জন, ‘বি’ ইউনিটে ১৫ হাজার ৭৩২ জন, ‘সি’ ইউনিটে ৩১ হাজার ২২৯ জন প্রতিযোগী অংশগ্রহণ করছে। ভর্তি পরীক্ষার পদ্বতিতে এবার বহুনির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) ও লিখিত (এসএকিউ) অন্তর্ভুক্ত করা হয়েছে।

Comments

comments