ওজন কমাতে বাদ দিতে হবে ৫ অভ্যাস

0
93

অনেকেই আছেন যারা দীর্ঘ সময় ধরে শরীরচর্চা, ডায়েট করার পরেও ওজন কমাতে পারছেন না। এতে হতাশ হয়ে অনেকে ওজন কমানোর চেষ্টা ছেড়ে দেন। কিন্তু খুব সাধারণ কিছু ভুলের কারণে ওজন না কমে অনেক ক্ষেত্রে তা বেড়ে যায়। এমন কিছু অভ্যাস রয়েছে, যা ওজন কমানোর পথে বাধা হয়ে দাঁড়ায়। জেনে নিন, সেগুলি কী কী।

শরীরচর্চার অভাব
নিয়মিত শরীরচর্চা না করলে হজম হওয়ার হার কমতে থাকে। এই অভ্যাসই দিনে দিনে দেহের ওজন বাড়িয়ে তোলে। ওজন নিয়ন্ত্রণে রাখতে চাইলে অতিরিক্ত ক্যালোরি ঝরিয়ে শারীরিকভাবে সক্রিয় থাকা জরুরি।

কম ঘুমানোর অভ্যাস
কম ঘুমালে শরীরে হরমোনের ভারসাম্য নষ্ট হয়। তাই অসময়ে, উল্টোপাল্টা খাবার খাওয়ার প্রবণতা বেড়ে যেতে পারে। ওজন নিয়ন্ত্রণে রাখতে পর্যাপ্ত ঘুমের প্রয়োজন।

মন ভালো রাখতে অতিরিক্ত খাওয়া
ওজন বেড়ে যাওয়ার আরও একটি কারণ হল ‘স্ট্রেস ইটিং’। মন ভালো রাখতে যখন তখন যা খুশি খেয়ে ফেলার প্রবণতাই ওজন বাড়ানোর জন্য দায়ি।

খালি পেটে থাকা
দীর্ঘক্ষণ খালি পেটে থাকলেই যে আপনার ওজন কমবে, এই ধারণা ভুল। খালি পেটে থাকলে হজম হওয়ার হার কমে যায়। ওজন কমানোর ডায়েটে পরিমাণের উপর নজর দেওয়ার কথা বলা হয়। তাই খালি পেটে না থেকে সময় মতো অল্প অল্প করে খেতে থাকুন।

সকালে নাশতা না করা
অনেকেই রাতে আটটার মধ্যে খেয়ে ফেলেন। আবার খান পরের দিন দুপুরে। ভাবেন, এতেই কমবে ওজন। তবে এই অভ্যাস দীর্ঘ দিন ধরে চললে ওজন উল্টো বেড়ে যায়। সকালের খাবার সবচেয়ে গুরুত্বপূর্ণ। এর ওপর নির্ভর করে সারা দিনের শরীরের হালচাল। পুষ্টিবিদদের মতে, ওজন কমানোর প্রথম ধাপই হল সকালে খাবার খাওয়া।