রাত ৯:০২ শনিবার ১৯শে অক্টোবর, ২০১৯ ইং

বাড়িভাড়া বৃদ্ধিতে ভাড়াটিয়াদের নাভিশ্বাস

নিউজ ডেস্ক | তরঙ্গ নিউজ .কম
আপডেট : অক্টোবর ৯, ২০১৯ , ২:৩২ অপরাহ্ণ
ক্যাটাগরি : জাতীয়
পোস্টটি শেয়ার করুন

আইন না মেনে ঢাকার বাসা মালিকরা প্রতি বছর বাড়িভাড়া বৃদ্ধি করায় ভাড়াটিয়াদের নাভিশ্বাস উঠেছে বলে অভিযোগ করেছে ভাড়াটিয়া পরিষদ নামক একটি সংগঠন। মঙ্গলবার (৮ অক্টোবর) রাজধানীর তোপখানা রোডের নির্মল সেন হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ করা হয়।

সংগঠনের লিখিত বক্তব্যে বলা হয় যে, প্রচলিত আইন থাকলেও বাড়ি মালিকরা তা মানেন না। তারা তাদের খেয়াল খুশিমতো প্রতি বছর ভাড়া বাড়ান। এ বিষয়টি ভাড়াটিয়াদের নাভিশ্বাসে পরিণত হয়েছে। বাড়ি মালিকদের আচরণেও ভাড়াটিয়ারা নাজেহাল হন। এতে ভাড়াটিয়ারা মানবেতর জীবনযাপন অতিবাহিত করতে বাধ্য হচ্ছেন। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের সঙ্গে বাড়িভাড়া বাড়ানো হয়। এর সঙ্গে বাড়িভাড়া বাড়ানোর কোনো যৌক্তিক সম্পর্ক নেই।

সংবাদ সম্মেলনে সাত দফা দাবি তুলে ধরা হয়। দাবিগুলোর মধ্যে রয়েছে-সরকার বা সিটি কর্পোরেশন নির্ধারিত ভাড়া বাসার প্রতিটি গেটে ঝুলিয়ে রাখতে হবে। সিটি কর্পোরেশন প্রকৃত ভাড়া জেনে হোল্ডিং ট্যাক্স নির্ধারণ ও আদায় করবে। বাড়িভাড়ার অবশ্যই চুক্তি থাকতে হবে। গ্যাস, পানি কিংবা বিদ্যুৎ সংযোগে কোনো অনিয়ম করা যাবে না। ব্যাচেলরদের জন্য ৩০ শতাংশ বাসা সংরক্ষণ করতে হবে এবং ভাড়াটিয়ার স্বার্থ সংরক্ষণে জনপ্রতিনিধিদের জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।

এ সময় সংগঠনের সভাপতি বাহরানে সুলতান বাহার, সাধারণ সম্পাদক খাতুনে জান্নাত ফাতেমা খানম, বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া, সংগঠনের সদস্য মোহম্মাদ মোস্তফা, শামিম আহমেদ, আবুল কালাম আজাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

Comments

comments