বিকাল ৪:০৮ বৃহস্পতিবার ১৭ই অক্টোবর, ২০১৯ ইং

বাংলাদেশের সমুদ্র উপকূলে ‘নজরদারি রাডার’ বসাবে ভারত

নিউজ ডেস্ক | তরঙ্গ নিউজ .কম
আপডেট : অক্টোবর ৬, ২০১৯ , ৩:৫২ অপরাহ্ণ
ক্যাটাগরি : নির্বাচিত
পোস্টটি শেয়ার করুন

৭টি সমঝোতা স্মারক সই করেছে ভারত ও বাংলাদেশ। সেই ৭ সমঝোতার মধ্যে একটি চুক্তি হলো- বাংলাদেশের সমুদ্র উপকূলে নজরদারি রাডার বসাবে ভারত। ইন্দো-প্যাসিফিক কৌশল জোরদারের অংশ হিসেবে এই নজরদারি রাডার বসাবে নয়াদিল্লি।নরেন্দ্র মোদি ও শেখ হাসিনার দ্বিপক্ষীয় বৈঠকে পর এই সমঝোতার খবর দিয়েছে ভারতের প্রভাবশালী দৈনিক ইন্ডিয়া টাইমস।

গণমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়েছে, ভারত ও বাংলাদেশ শনিবার একটি গুরুত্বপূর্ণ সমঝোতা  স্মারক  সই  করেছে। দিল্লির ইন্দো-প্যাসিফিক কৌশল  জোরদারে         কানেকটিভিটি নেটওয়ার্ক করিডর আরও বিস্তৃত করা ছাড়াও উপকূলীয় নজরদারি রাডার স্থাপন করতে পারবে ভারত। দিল্লির ইন্দো-প্যাসিফিক ভিশনের গুরুত্বপূর্ণ সমর্থক হয়ে উঠছে ঢাকা।

এতে আরও বলা হয়, উপকূলীয় নজরদারি ব্যবস্থা ভবিষ্যতে ভারত-বাংলাদেশ হোয়াইট শিপিং অ্যাগ্রিমেন্ট সইয়ের পথিকৃৎ হতে পারে। সমুদ্রপথে ক্রমবর্ধমান সন্ত্রাসী হামলার হুমকি মোকাবেলা এবং চীনের ক্রমবর্ধমান উপস্থিতি নজরদারিতে এটি কাজে আসবে।শনিবার সাতটি চুক্তি ও সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ ও ভারত। এর মধ্যে চারটি হচ্ছে- সমঝোতা স্মারক (এমওইউ), একটি স্ট্যান্টার্ড অপারেশন প্রসিডিউর (এসওপি), একটি চুক্তি এবং অপরটি একটি কর্মসূচির নবায়ন।

এগুলো হচ্ছে- সমুদ্র উপকূলে নজরদারি (কোস্টাল সারভেইলেন্স সিস্টেম-সিএসএস) বিষয়ে বাংলাদেশ সরকার ও ভারত সরকারের মধ্যে একটি সমঝোতা স্মারক, ভারতের পণ্য পরিবহনে চট্টগ্রাম ও মোংলা বন্দর ব্যবহার বিষয়ক চুক্তি সম্পর্কিত একটি এসওপি (স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর) স্বাক্ষর এবং ত্রিপুরায় সাবরুম শহরে পানীয় জল সরবরাহ প্রকল্পে ফেনী নদী থেকে থেকে ১ দশমিক ৮২ কিউসেক পানি প্রত্যাহার বিষয়ে বাংলাদেশের পানি সম্পদ মন্ত্রণালয় এবং ভারতের জলশক্তি মন্ত্রণালয়ের মধ্যে একটি সমঝোতা স্মারক।

চুক্তি হয়েছে- ভারত থেকে নেওয়া ঋণের প্রকল্প বাস্তবায়নের (এলওসি) বিষয়ে দুই দেশের মধ্যে একটি চুক্তি। এছাড়া, হায়দরাবাদ বিশ্ববিদ্যালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয় একটি সমঝোতা স্মারক, বাংলাদেশ ও ভারতের মধ্যে সাংস্কৃতিক বিনিময় কর্মসূচি বিষয়ে চুক্তি নবায়ন এবং যুব উন্নয়নে বাংলাদেশের যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং ভারতের যুব ও ক্রীড়া বিষয়ক মন্ত্রণালয়ের মধ্যে পারস্পরিক সহযোগিতার লক্ষ্যে একটি সমঝোতা স্মারক সই হয়।

Comments

comments