রাত ৮:২৮ শনিবার ১৯শে অক্টোবর, ২০১৯ ইং

কুমিল্লার মেঘনাপাড়ে ঐতিহ্যবাহী নৌকাবাইচ

নিউজ ডেস্ক | তরঙ্গ নিউজ .কম
আপডেট : অক্টোবর ৬, ২০১৯ , ১২:১৯ অপরাহ্ণ
ক্যাটাগরি : চট্টগ্রাম
পোস্টটি শেয়ার করুন

প্রথমবারের মতো কুমিল্লা জেলা প্রশাসনের আয়োজনে দাউদকান্দির মেঘনা নদীতে আবহমান বাংলার ঐতিহ্য নৌকাবাইচ অনুষ্ঠিত হয়েছে। নৌকাবাইচ দেখতে কুমিল্লাসহ আশপাশের বিভিন্ন জেলার লক্ষাধিক মানুষের উপস্থিতি হন। এতে মেঘনাপাড় মিলন মেলায় পরিণত হয়।

এতে প্রধান অতিথি হিসেব উপস্থিত ছিলেন, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

নৌকাবাইচটি জেলার মেঘনা উপজেলার চরকাঠালিয়া থেকে শুরু হয়ে দাউদকান্দির ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দাউদকান্দির সেতুতে এসে শেষ হয়। শনিবার বিকেলে নৌকা বাইচ শুরু হলেও তা দেখতে বেলা ১২টা থেকেই নদীর পাড়ে ভীড় জমায় লাখো মানুষ। আগন্তুকদের কারও চোখে-মুখে ক্লান্তির রেশটকু নেই। শতশত ট্রলার,নৌকা ও স্পিড বোট দিয়ে দর্শনার্থীরা নদীতে নেমে আসে। আড়াই কিলোমিটার দীর্ঘ পথে এ প্রতিযোগিতা দেখার জন্য উৎসাহী মানুষের পদচারণে মুখরিত নদীর পাড় হয়ে উঠে উৎসব ও আনন্দের কেন্দ্রস্থল।

নৌকা বাইচ দেখতে দর্শনাথী আসে রাজধানী ঢাকা থেকেও। বাইচে স্বাগতিক কুমিল্লা, ব্রাহ্মনবাড়িয়া, কিশোরগঞ্জ, নরসিংদী ও টাঙ্গাইল থেকে ১২টি দল অংশ নেয়।

দর্শণার্থীদের দাবি ঐতিহ্যবাহী এ নৌকাবাইচ যেন প্রতিবছর অনুষ্ঠিত হয়। আর আয়োজকরা জানিয়েছেন, দেশের ঐতিহ্য এ খেলা ধরে রাখতে ও দর্শণার্থীদের আনন্দ দিতে এ প্রতিযোগিতা প্রতিবছর করার পরিকল্পনা রয়েছেন।

এদিকে, বাংলার আবহনমান ঐতিহ্যকে ধরে রাখতে এ নৌকা বাইচের আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন নৌকা বাইচ অনুষ্ঠানের প্রধান পৃষ্ঠপোষক কুমিল্লা জেলা প্রশাসক।

নৌকা বাইচ চ্যম্পিয়ান হয়েছে ব্রাহ্মনবাড়িয়ার সরাইলের উসমান উল্লাহ দল, প্রথম রানারআপ একই জেলার বিজয়নগর উপজেলার ফুল মিয়া দল এবং দ্বিতীয় রানারআপ হয়েছে শাহ আলম মেম্বার দল। চ্যাম্পিয়ান দলকে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল নগদ এক লাখ টাকার পুরস্কার হাতে তুলে দেন।

Comments

comments