আন্তর্জাতিক

অ্যামাজন থেকে আসতে পারে পরবর্তী মহামারি ভাইরাস!


বিশ্বের পরবর্তী মহামারি ভাইরাস অ্যামাজন বন থেকে আসতে পারে বলে সতর্ক করে দিয়েছেন ব্রাজিলের পরিবেশবিদ ডেভিড লাপোলা। ডেভিড লাপোলা মনে করেন প্রাণীর আবাসস্থলে মানুষের আক্রমনের কারণেই করোনা ভাইরাসের সৃষ্টি হয়েছে। আর অ্যামাজনে যেভাবে বন উজার করা হচ্ছে এতে অচিরেই আরেকটি মহামারি দেখা দিতে পারে বলে জানান ডেভিড লাপোলা।

গবেষকরা বলছেন, বন্য অঞ্চলে নগরায়ন করলে প্রাণী থেকে বিভিন্ন রোগ মানুষের মধ্যে ছড়াতে পারে। বিজ্ঞানীরা মনে করেন, বাদুড়ের মধ্যেই নতুন করোনা ভাইরাসের সৃষ্টি হয়েছিল। যা অন্য কোন প্রাণীর মাধ্যমে মানুষের দেহে পৌঁছেছে।

পরবর্তী মহামারি ভাইরাসের বিষয়ে পরিবেশবিড ডেভিড লাপোলা বলেন, অ্যামাজন অনেক বিশাল ভাইরাসের ঘাঁটি। আপনি যখন পরিবেশগত বৈষম্য তৈরি করবেন তখনই একটি ভাইরাস সামনে চলে আসতে পারে। আমাদের উচিৎ হবে আমাদের ভাগ্যকে পরীক্ষা না করা।

জানা গেছে, গত বছর অ্যামাজনের ব্রাজিলিয়ান অংশে বন উজার করার হার বেড়েছে ৮৫ শতাংশ। ব্রাজিলিয়ান অ্যামাজনের ওই অংশে গত বছর প্রায় ১০ হাজার বর্গ কিলোমিটার বন উজার করা হয়েছে। যা আকারে প্রায় লেবাননের সমান।

ব্রাজিল ন্যাশনাল স্পেস রিসার্চ ইন্সটিটিউটের দেয়া তথ্য অনুযায়ী, এ বছর জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত অ্যামাজনের ব্রাজিলিয়ান অংশের ১ হাজার ২০২ বর্গ কিলোমিটার এলাকায় বন উজার করা হয়েছে। এএফপি।


এই বিভাগের আরও খবর পড়ুন

আরও পড়ুন
Close
Back to top button