সবুজ আন্দোলনের অন্যতম এক অগ্রনায়ক আল আমিন ও তার বাবা

0
100

কে এস এম আরিফুল ইসলামঃ আমাদের এই সুন্দর পৃথিবীতে অন্যতম একটি দৃশ্য হচ্ছে গাছপালা তরুলতা নিয়ে গড়ে ওঠা আমাদের প্রাকৃতিক পরিবেশ। আর এই পরিবেশের ভারসাম্য রক্ষার জন্যই অন্যতম একটি গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে গাছ বৃক্ষ। আমরা আমাদের দেশসহ সারাবিশ্বে বৃক্ষরোপণ কর্মসূচি অব্যাহত রয়েছে। প্রতিবছর কয়েক কোটি গাছ রোপন করা হয়।

নতুন ভাবে যাতে করে আমাদের পৃথিবীতে অক্সিজেনের অভাব না ঘটে। কারণ অক্সিজেনের অভাব ঘটলে কোন প্রাণী বেঁচে থাকতে পারবেনা। আর আমাদের আগামী প্রজন্ম এই দুনিয়ার আলো বাতাস উপভোগ করতে পারবে না। তাই এই সবুজ আন্দোলনকে এগিয়ে নিয়ে যাচ্ছে মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলার পৌরসভাধীন শ্যামলী আবাসিক এলাকায় পিতা-পুত্রের অদম্য ইচ্ছা ও কঠোর পরিশ্রমের মাধ্যমে গড়ে উঠেছে জননী নার্সারি। আজ স্থানীয়ভাবে অনেক প্রসিদ্ধি এবং নার্সারিটি স্থানীয়ভাবে উপজেলাধীন কৃষি মেলায় শ্রেষ্ঠ কৃষি হিসেবে প্রথম স্থান অধিকার করে এসেছে। এই নার্সারিটি জেলা পর্যায়ে দ্বিতীয় হয়েছে একাধিক বার।

এবং সারা দেশের ভিতরে আজ তাদের লক্ষ লক্ষ চারা বিভিন্ন বনায়নে বিভিন্ন রিসোর্টে, প্রতিষ্ঠানে এমনকি অনেক সামাজিক সংগঠন উনাদের কাছ থেকে গাছের চারা নিয়ে বৃক্ষ রোপন কর্মসূচী সম্পন্ন করেছে। আর এই নার্সারিতে রয়েছে ফলজ বনজ এবং ঔষধ সহ বিভিন্ন প্রজাতির দেশি-বিদেশি গাছের সমাহার। এখানে উৎপাদিত চারা গাছ উন্নত মানের এবং মানসম্মত হওয়ায় এর চাহিদা অনেক। উনারা এই পর্যন্ত প্রাতি বছর প্রায় ৭-৯ লক্ষ চারা গাছ উৎপাদন করে এই সবুজ আন্দোলনে উপহার দিয়েছেন।

এ বিষয়ে আলা আমিনের কাছে জানতে চাইলে সে তার জীবনে এ পর্যায়ে পৌঁছে আসার গল্প টা তুলে ধরে এভাবে “আমার জীবনে আমি অনেক কষ্ট করেছি। যে বয়স আমার স্কুলে সব সময় থাকার কথা সেই বয়স আমি স্কুলে না থেকে বাসায় আমার আব্বার সাথে নার্সারিতে থেকে কাজ করেছি। আমার বয়স যখন ৮ বছর তখন থেকেই আমি আমার আব্বার সাথে সহযোগিতা করেছি। তারপরও এই কাজের ফাঁকে ফাঁকে আমি লেখাপড়া চালিয়ে গেছি। আমি আজ ডিগ্রি দ্বিতীয় বর্ষের ছাত্র।আমি আমার লেখাপড়া পাশাপাশি আমার বাকি সময়টা অযথা ঘোরাফেরা না করে আমি আমার পরিবারের আব্বার সাথে দিয়েছি। যাতে করে আমাদের এই নার্সারি একটি বড় আকার ধারণ করে। কারণ আমরা ছিলাম খুবই গরীব। আমার আব্বা ছিলেন একজন দিনমজুর।

আব্বা যে টাকা আয় করতেন সেই টাকা দিয়ে আমাদের সংসার চলত না। এছাড়া আমরা বিভিন্নভাবে মানুষের কাছে ঋণী হয়ে যাই। যার ফলে অনেক মানুষ নানাভাবে আমাদেরকে কথা শোনায়। যেহেতু আমার বাবা একজন দিনমজুর তাই ওনার টাকা দিয়ে আমাদের সংসার চলত না। এই কাজের ফাঁকে একবার আমার বাবা আমাদের স্থানীয় বন কর্মকর্তার সাথে পরিচয় হয়। উনি যেহেতু বিভিন্ন জায়গায় ঘোরাফেরা করেন আর আমাদের শ্রীমঙ্গলের বিভিন্ন জায়গায় ফলজ, বনজ ও ঔষধি গাছের বিচি ছড়িয়ে-ছিটিয়ে আছে পরিত্যক্ত অবস্থায়। ওই ছড়িয়ে-ছিটিয়ে থাকা বিচিগুলো সংগ্রহ করে বন কর্মকর্তা এবং বন বিভাগের বিভিন্ন কাজে ব্যবহার করতেন।

তা দেখে আমার আব্বা ভাবলেন এভাবে যদি আমিও চারা উৎপাদন করি আর সেটাকে যদি একটু বাণিজ্যিকভাবে যদি নিয়ে যাই আমাদের দেশের উন্নতি হবে। পরিবেশের ভারসাম্যো রক্ষায় আমরাও কাজ করতে পারব। আর আমরা একদম সত্য পথে থেকে টাকা আয় করতে পারব। আমার আব্বা কাজ শুরু করেন প্রাথমিকভাবে হাতে খড়ি বনবিভাগের কর্মকর্তাদের এখান থেকে। তারপর আমাদের ছোট্ট একটি জায়গায় লিজ নিয়ে কাজ শুরু করেন। কিন্তু পরিতাপের বিষয় জায়গাটি আমাদের চুক্তিপত্র না থাকায় কিছুদিন পর যখন আমারা একটু স্বাবলম্বী হয়ে ওঠে তখনই মালিক কর্তৃপক্ষ ঘোষণা করে আমরা জেন জায়গাটি ছেড়ে দেই। তারপর আমাদের এই জায়গাটা ছেড়ে দেওয়ার পরে আমরা অনেক ক্ষতিগ্রস্ত হয়ে যাই আর্থিকভাবে। আর এতে করে আমরা অনেক টাকা সুদে আনতে হয়। আমার আব্বা আরেকটা জায়গায় একটি নার্সারি করার পরিকল্পনা করেন। যখন সুদের টাকাটা এভাবে পড়ে যায় চক্রবৃদ্ধিহারে সেটি মূল টাকা থেকে তিনগুণ বৃদ্ধি পায়। যার ফলে আমরা একটা সুদের দালালের হাতে জর্জরিত হয়ে পড়ি।

এতে করে অনেক সুযোগ সন্ধানীরা এবং সুদখোররা আমাদের উপর বিভিন্নভাবে নির্যাতন চালাতে থাকে। এমনকি আমাদের বাসা বাড়িতে পর্যন্ত গিয়ে অকথ্য ভাষায় আমাদের মা-বোন কে গালিগালাজ করতে থাকেন। তবে আলহামদুলিল্লাহ এখন আমাদের অবস্থা অনেকটা পরিবর্তন হয়েছে। আমি আর মা-বাবার রাতদিন পরিশ্রম করে আজকে আমাদের শ্রীমঙ্গল শহরের পাঁচটি নার্সারি হয়েছে। আমাদের পাঁচটি নার্সারিতে ১৬ জন কর্মী কাজ করেন। প্রত্যেকে আজ তাদের পরিবার নিয়ে সুখে আছেন। আমার তিন বোন আমরা এক ভাই। আমরা এই নার্সারি করেই আমার দুই বোনকে বিয়ে দিয়েছি ভালোভাবে লেখাপড়া করিয়ে।

আর আমার আরেকটি বোন এখন লেখাপড়া আছে মোটামুটি আমাদের পরিবারটি এখন একটু ঘুরে দাঁড়িয়েছে। তবে আশা করি মাননীয় প্রধানমন্ত্রী এবং স্থানীয় প্রশাসন যদি আমাদেরকে আর একটু সহযোগিতা করেন তাহলে আমরা আমাদের এই কাজ কার্যক্রম আরও বড় আকারে করতে পারব এবং এখানে কয়েকশ মানুষের কর্মসংস্থান আমরা করতে পারব। আর তার সাথে সাথে আমাদের নার্সারিতে উৎপাদিত চারা অনেক ভালো এবং উন্নতমানের সেটি আমরা আমাদের শুধু জেলায় নয় সারা বাংলাদেশে আমরা বিভিন্ন বিস্তার ঘটাতে পারব। এতে করে উপকৃত হবে আমার দেশ, আমার সমাজ, আমরা আশেপাশের মানুষগুলো।

এক সময় আমাদের পরিবারের এমন অবস্থা হয়েছিল, ঈদের দিনের আগের রাত পর্যন্ত আমাদের ভাই-বোনের জন্য ও ঈদের দিনের জন্য ঈদ সামগ্রী পর্যন্ত আমার বাবা কিনতে পারেনি টাকার অভাবে। রাত যখন দশটা ছুঁইছুঁই তখন আমার বাবা ওই আবার সুদখোর দের কাছ থেকে টাকা ধার নিয়ে আমাদেরকে মার্কেটে নিয়ে গিয়ে কিছু কিনে দিতেন।আর ঈদ সামগ্রী কিনতে কিন্তু আমার বাবা-মা উনাদের জন্য কিছু কিনতে পারতেন না। কারণ এত পরিমাণে আমাদের টাকা ছিলনা। আমরা যখন জিজ্ঞেস করতাম যে, আব্বু-আম্মু আপনারা কেন কিনছেন না আপনাদের নতুন জামা কই? তখন ওনারা বলতেন ছোট মানুষদের জন্য নতুন জামা বড় মানুষের জন্য ঈদের নতুন জামা নয়। আর আমাদের তো জামা আছেই।

আমার মা একটি কথা বলেন সবসময় যে, মানুষের ভাগ্য কপালে নয় হাতে আছে। তাই হাতকে কাজে লাগাও হাতকে কাজে লাগিয়ে তোমার ভাগ্য তুমি নিজেই গড়ে তুলো। তাই এই কথাটা আমাকে উৎসাহ ও অনুপ্রেরণা জুগিয়েছে। তাই আমি আমার পুরোটা জীবনী নার্সারি পেশায় আমি কাজে লাগিয়ে দিয়েছি। অনেক লোভনীয় অফার এসেছিল আমার জন্য। অনেকেই আমাকে অনেক বড় বেতনে চাকরি দিবে বলে লোভ দেখিয়ে ছিলেন। কিন্তু আমি চিন্তা করলাম আমি একলা একা যদি আমার জীবনটা যদি পরিবর্তন করি তবে এটার চেয়ে উত্তম হবে আমাদের আশেপাশে যারা অভাবী লোক আছে তাদের জন্য কর্মসংস্থান সৃষ্টি করা। যারা কিছু করতে পারছেন টাকার অভাবে অনেক সমস্যা জর্জরিত হয়ে আছে। তাদেরকেই আমি স্বাবলম্বী করে তুলবো। সেই অদম্য ইচ্ছাশক্তি ছিল আমার মনে। তাই আমি উনাদের অফার গুলো কে নাকচ করে দেই এবং আমি আমার নার্সারিতে এমন লোকদের কাজ দেই যায় আমার মত করে স্বপ্ন দেখে আমাদের এই বাংলাদেশ যেন সবুজের সমারোহ হয়ে ওঠে। আমি চাই আমাদের দেশের তরুণ সমাজ জন্য কিছু করতে চাই।

যারা কিছু করতে চাই যাতে তারা যেন সুদখোরদের কাছে না গিয়ে নিজেরা নিজেদের অল্প পুজিতে নিজের কর্মসংস্থান করতে পারে। আর আমি চাই উনারা নিজের ব্যক্তিগত ইচ্ছায় কাজ শুরু করেন তবে ইনশাল্লাহ একদিন সফলতা আসবেই ।আমি যদি সেই ছোট্ট সময় থেকেই টিফিনের টাকা বাঁচিয়ে এই নার্সারি এতোটুক আজ এত বড় করতে পারি তাহলে ইনশাল্লাহ অবশ্যই উনারাও পারবেন। আর আমি বিশ্বাস করি বাংলাদেশের মানুষ সব কিছুই করতে পারে কঠিন পরিস্থিতির মাঝে থেকেও বিজয় ছিনিয়ে আনতে পারে।