বিচিত্র

কিশোরীর পেট থেকে বের হলো ১ কেজি চুল!

অস্ত্রপচারে পেট থেকে পাথর বের হওয়ার কথা আমরা কম-বেশি সবাই জানি। তবে চুল বের করার খবর নিশ্চয়ই অবাক হওয়ার মতোই। আর সে চুল দুই একটি নয়, প্রায় কেজি খানেকের মতো হলে তো অবাক হতেই হবে। আর এমন ঘটনাই ঘটেছে ভারতের পশ্চিমবঙ্গে।

ভারতীয় সংবাদমাধ্যম জিনিউজের প্রতিবেদনে বলা হয়েছে,কলকাতা মেডিকেল কলেজ হাসপাতালের একদল চিকিৎসক এক কিশোরীর পেট থেকে অস্ত্রপচারের মাধ্যমে প্রায় এক কেজি পরিমাণ চুল বের করেছেন। ডাক্তার সুমন সাহার নেতৃত্বে একদল চিকিৎসক এ অস্ত্রপচার করেন। পৃথিবীতে এই ধরনের অস্ত্রপচারের মধ্যে এটি ৪৩তম বলে দাবি করছেন তারা।

খবরে আরও বলা হয়েছে,পশ্চিমবঙ্গের পূর্ব বর্ধমানের মাধবডিহি থানার তৈরালার এক ১৪ বছর বয়সী কিশোরীর চুল খেয়ে ফেলার অভ্যাস ছিল। সম্প্রতি পেটে ব্যথা ও অন্যান্য সমস্যা নিয়ে তাকে কলকাতা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসকরা বিভিন্ন পরীক্ষা করে তার পেটে চুলের অস্তিত্ব পান।

গত তিন বছর ধরে চুল খেয়ে যাচ্ছিল ওই কিশোরী। সেই চুলই তার পেটে জমা হচ্ছিল। শেষ পর্যন্ত অস্ত্রপচার করে বের করা হয় ওই চুল। চিকিৎসার পরিভাষায় চুল খাওয়ার এই প্রবণতাকে বলা হয় ‘রেপুনজেল সিনড্রোম’। আর এর ফলে যে রোগটি হয় তার নাম নাম ‘ট্রিচোবেজোর’।

Comments

comments

Related Articles