বশেমুরবিপ্রবি কেন্দ্রীয় গ্রন্থাগার থেকে ৪৯ কম্পিউটার চুরি, তদন্ত কমিটি গঠন

0
84

গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি)কেন্দ্রীয় গ্রন্থাগার থেকে ৪৯টি কম্পিউটার চুরি হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন বশেমুরবিপ্রবি রেজিস্ট্রার ড.মোঃ নূরউদ্দিন আহমেদ। তিনি জানান, “ছুটি শেষে গতকাল বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শুরু হওয়ার পর বিষয়টি সম্পর্কে কর্তৃপক্ষ অবগত হয়। এসময় দেখা যায় লাইব্রেরীর পিছনের দিকের জানালা ভেঙে কম্পিউটর গুলি চুরি হয়। লাইব্রেরি কর্তৃপক্ষ জানিয়েছে মোট ৪৯ টি কম্পিউটার চুরি হয়েছে।” এসময় তিনি আরো জানান, চুরির ঘটনায় মামলা দায়ের করার প্রস্তুতি চলছে।

এ বিষয় বশেমুরবিপ্রবির সহকারী নিরাপত্তা কর্মকর্তা তরিকুল ইসলাম বলেন, “আমরা চুরির বিষয়ে জানার পর বিশ্ববিদ্যালয়ের সিসিটিভি ফুটেজ চেক করেছি। সিসিটিভিতে ২৭ জুলাই থেকে আজ পর্যন্ত ঘটা,ঘটনার ভিডিও ফুটেজ রয়েছে। এসময়ে কোনো চুরির ঘটনা ঘটেনি। আর এর আগে ২০ তারিখ উপাচার্য (রুটিন দায়িত্ব) মহোদয় লাইব্রেরি পরিদর্শন করেছিলেন। তখনও সকল কম্পিউটার যথাস্থানে ছিলো। তাই আমরা ধারণা করছি ২০ থেকে ২৭ তারিখের মধ্যবর্তী সময়ে এই চুরির ঘটনা ঘটেছে।”

এসময় তিনি আরো জানান, “বিশ্ববিদ্যালয়ের ৩০ জন গার্ডের মধ্যে ২০ জন ২৩ তারিখ থেকে কোনো নির্দিষ্ট কারণ না জানিয়েই অনুপস্থিত ছিলেন তাই নিরাপত্তাজনিত কিছুটা সমস্যা ছিলো। তবে আমরা চেষ্টা করেছি অবশিষ্ট গার্ড ও আনসারদের সমন্বয়ে নিরাপত্তা নিশ্চিত করতে।”

এদিকে আইন অনুষদের ডিন মোঃ আব্দুল কুদ্দুস মিয়াকে প্রধান করে সাত সদস্যের বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। গঠিত এই কমিটির অন্যান্য সদস্যরা হলেন, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. আব্দুর রহিম, বিশ্ববিদ্যালয় প্রকৌশলী এস এম এস্কান্দার আলী, প্রক্টর ড. মোঃ রাজিউর রহমান, ভারপ্রাপ্ত লাইব্রেরীয়ান মোঃ নাছিরুল ইসলাম, সহকারী রেজিস্ট্রার মোঃ নজরুল ইসলাম, রেজিস্ট্রার ড. মোঃ নূরউদ্দিন আহমেদ (সদস্য সচিব)।

তদন্ত কমিটিকে চুরির ঘটনার পাশাপাশি দায়িত্বপ্রাপ্ত গার্ডদের মধ্যে যারা অনুপস্থিত ছিলেন তাদের অনুনোমোদিত ছুটিতে থাকার বিষয়টিও তদন্ত করতে বলা হয়েছে।

এছাড়া, রেজিস্ট্রার সাক্ষরিত এই অফিস আদেশে আগামী সাত কর্মদিবসের মধ্যে উক্ত তদন্ত কমিটিকে সুপারিশসহ তদন্ত প্রতিবেদন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের নিকট জমা দিতে অনুরোধ করা হয়েছে।