Uncategorized

চুলের যত্নে দইয়ের তিন প্যাক

চুলের জন্য দই খুবই উপকারী। এছাড়া দইয়ে আছে ভিটামিন বি ফাইভ আর ডি। তবে বড় বিষয় হলো আগে জানতে হবে কীভাবে দই ব্যবহার করে চুল সুন্দর করে তোলা যায়। কেননা সবাই জানে দই চুলের ভালো কিন্তু খুব কম লোকই জানে যে আসলে এটা কী করে ব্যবহার করতে হয়।

১. দই খুশকি দূরে রাখে : উপকরণ ১ কাপ দই, ১ চামচ মেথি গুঁড়া, ১ চামচ লেবুর রস। এ তিনটি উপকরণ একসঙ্গে মিশিয়ে চুলে মাস্ক হিসেবে লাগিয়ে নিন। ৪০ মিনিট এটা লাগিয়ে ছেড়ে দিন। তারপর একটা হার্বাল শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। সপ্তাহে দু’দিন করুন এক মাসের জন্য ব্যবহারের পর দেখবেন চুলের জাদু।

২. দই চুলে চমক এনে দেয় : দূষণ ও ঘাম বেড়ে যাওয়ার জন্য চুলের চমক কম দেখা যায়। তাই চুলের চমক ফিরিয়ে আনার জন্য ব্যবহার করতে পারেন নিচের মাস্কটি।

উপকরণ :
১ কাপ দই
২০টি জবা ফুল
১০টি নিম পাতা
অর্ধেক কমলার রস

এবার এসব একসঙ্গে পিষে একটা ভালো পেস্ট তৈরি করে নিন। এবার পেস্টটা দিয়ে চুলকে আধা ঘণ্টার জন্য ঢেকে দিন। ভালো করে চুলে পেস্টটা লাগলে পর আধা ঘণ্টা রেখে আপনার শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন।

৩. দই চুল মজবুত করে : দই মাথার তালু ঠান্ডা রেখে চুলের স্বাস্থ্য যোগান দেয়ে। তাই চুল ঝড়া থেকে রক্ষা পেতে গেলে আপনি চুলে এ মাস্কটি ব্যাবহার করুন।

উপকরণ :
১ কাপ দই
১টা ডিম
২ চামচ জলপাইয়ের তেল
৩ চামচ ঘৃতকুমারী জেল
২ চামচ তুলসী পাতার পেস্ট
২ চামচ কারি (নরসিংহ) পাতার পেস্ট

সব উপকরণ এক জায়গায় মিশিয়ে এ পেস্টটি চুলে ভালো করে গোড়া থেকে আগা পর্যন্ত লাগান। এক ঘণ্টা ওইভাবেই ছেড়ে দিন। তারপর আপনার শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে নিন।

Comments

comments

Related Articles