দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের জাল ছিন্ন করা হবে: তথ্য প্রতিমন্ত্রী

0
75

গুজব ও অসত্য প্রচারণার মূলোৎপাটন করে বাংলাদেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের জাল ছিন্ন করার প্রত্যয় ব্যক্ত করেছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ এ আরাফাত। শুক্রবার রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

আগামী দিনে কী চ্যালেঞ্জ থাকছে, এমন প্রশ্নের জবাবে তথ্য প্রতিমন্ত্রী বলেন, ‘আগামীতে দুই ধরনের চ্যালেঞ্জ। বৈদেশিক যে ষড়যন্ত্রগুলো বাংলাদেশের অভ্যন্তরীণ কিছু লোকজনের সঙ্গে যুক্ত হয়ে করা হয় এবং দেশের বিরুদ্ধে যে ডিজ-ইনফরমেশন ক্যাম্পিং হচ্ছে সেগুলো আমাদের মোকাবিলা করতে হবে।’

বাংলাদেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের জাল ছিন্ন করতে সবাইকে একযোগে কাজ করতে হবে উল্লেখ করে আরাফাত বলেন, ডিজ-ইনফরমেশন বা অসত্য প্রচারণায় সৃষ্ট ‘গ্যাপ’ এবং গুজবের ক্যাম্পিংয়ের উৎস একটা একটা করে খুঁজে বের করে সবাই একসঙ্গে এগুলো সমূলে উৎপাটন করব এবং বিশ্বের সামনে আমরা সত্য কথাগুলো নিয়ে আসব।

এদিকে এক এক্স বার্তায় মোহাম্মদ আলী আরাফাত বলেন, বাংলাদেশ হবে একটি অসাম্প্রদায়িক রাষ্ট্র, একটি গণতান্ত্রিক রাষ্ট্র। এখানে মতপ্রকাশ ও তথ্যের অবাধ স্বাধীনতা থাকবে।

বার্তায় আরাফাত বলেন, যারা সাম্প্রদায়িক মানসিকতা নিয়ে রাজনীতি করেন তারা নিজেদের জন্য গণতন্ত্র চায়; কিন্তু অন্যদের গণতান্ত্রিক অধিকার দিতে চায় না। মৌলবাদী এবং উগ্র গোষ্ঠীগুলো নিজেদের জন্য মতপ্রকাশের স্বাধীনতা চায়, কিন্তু অন্যদের সে স্বাধীনতা দিতে চায় না। বিষয়টি সমাজে গণতন্ত্রের অগ্রগতিতে প্রতিবন্ধকতার সৃষ্টি করে।

প্রতিমন্ত্রী বলেন, মৌলবাদ ও ধর্মান্ধতা গণতন্ত্রবিরোধী। প্রথমে মৌলবাদী ও সাম্প্রদায়িক মানসিকতা ত্যাগ করতে হবে, তারপর গণতন্ত্রের সন্ধান করতে হবে।

আওয়ামী লীগের প্রার্থী হিসেবে ঢাকা-১৭ আসন থেকে দুইবার নির্বাচিত হয়েছেন মোহাম্মদ আলী আরাফাত। গত বছরের ১৭ জুলাই উপনির্বাচনে তিনি নৌকা প্রতীকে বিজয়ী হন। এতে একাদশ জাতীয় সংসদের এমপি নির্বাচিত হন।

গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিপুল ব্যবধানে জয়লাভ করেন তিনি। নৌকা প্রতীক নিয়ে মোহাম্মদ এ আরাফাত পেয়েছেন ৪৮ হাজার ৫৯ ভোট। আর তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কুলা প্রতীক নিয়ে বিকল্পধারা বাংলাদেশের প্রার্থী মো. আইনুল হক পেয়েছেন ১ হাজার ৩৮০ ভোট।