মুন্সীগঞ্জ-১ আসনে মাহী বি. চৌধুরীসহ ৭ জনের জামানত বাজেয়াপ্ত

0
87

শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধি: মুন্সীগঞ্জ-১ আসনে (শ্রীনগর-সিরাজদিখান উপজেলা) দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিকল্পধারার মনোনীত কুলা প্রতীকের প্রার্থী মাহী বি. চৌধুরীসহ মোট ৭ প্রার্থী ভোটে জামানত হারিয়েছেন।

নিয়ম অনুসারে একজন প্রার্থীর মোট কাস্টিং ভোটের ৮ ভাগের ১ ভাগ পেতে হয়। মুন্সীগঞ্জ-১ আসনে কাস্টিং ভোটের পরিমাণ হয়েছে ১ লাখ ৮৮ হাজার ২৯২। সেখানে ৩ বারের সাংসদ মাহী বি. চৌধুরীর প্রাপ্ত ভোটের সংখ্যা ১৭ হাজার ৮৬০। কাস্টিং ভোটের ৮ ভাগের ১ ভাগের হিসাব অনুযায়ী মাহী বি. চৌধুরী প্রায় ৫ হাজার ৬৭৬ ভোট কম পেয়েছেন।

মুন্সীগঞ্জ-১ আসনে নৌকা নিয়ে এমপি নির্বাচিত হয়েছেন সিরাজদিখান উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ। তার প্রাপ্ত ভোটের সংখ্যা ৯৫ হাজার ৮৬০। তার নিকটতম প্রতিদ্ব›িদ্ব ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সাবেক ছাত্রনেতা গোলাম সারোয়ার কবীর পেয়েছে ৬১ হাজার ৫৪০ ভোট।

এই আসনে জামানত হারানোর তালিকায় রয়েছেন সোনালী আঁশ প্রতীকের প্রার্থী তৃণমূল বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান অন্তরা সেলিমা হুদা। তিনি পেয়েছেন মোট ৬ হাজার ৩৩৭ ভোট। খেলাফত আন্দোলনের বটগাছ প্রতীকের প্রার্থী আতাউল্লাহ্ তিনি পেয়েছেন ২ হাজার ৬৩৭ ভোট। জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য লাঙ্গল প্রতীকের শেখ মুহাম্মদ সিরাজুল ইসলাম পেয়েছেন ৪৭০ ভোট।

এছাড়া আম প্রতীকের দোয়েল আক্তার ২৯৯ ভোট, ডাব প্রতীকের নুরজাহান বেগম ৮৭ ভোট, একতারা প্রতীকের বাউল শিল্পী লতিফ সরকার পেয়েছেন ৩ হাজার ২০২ ভোট। তবে এই তালিকায় মাহী বি. চৌধুরীর জামানত হারানোর বিষয়টি সকলকে হতবাক করেছে।

রাজনীতি বিশ্লেষকরা মনে করছেন, রাজনীতিতে চৌধুরী পরিবারের ঐতিহ্য রয়েছে। মাহীর দাদা কফিলউদ্দিন চৌধুরীকে ২ বার, সাবেক রাষ্ট্রপতি ডা. বি. চৌধুরীকে চৌধুরীকে ৫ বার ও মাহী বি. চৌধুরীকে ৩ বার ভোটে নির্বাচিত করেছেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জোটের পক্ষে নৌকা প্রতীক নিয়ে মাহী বি. চৌধুরী সর্বশেষ এমপি নির্বাচিত হন। এবার দলীয় প্রতীক কুলার ভরাডুবির অন্যতম কারণ হিসেবে ধরা হচ্ছে মাহী বি. চৌধুরী এমপি হওয়ার পর থেকে এলাকায় বেশীর ভাগ সময় অনুপস্থিত থাকা ও বিকল্পধারাকে সু-সংগঠিত করতে না পারা।

অনুষ্ঠিত দ্বাদশ সংসদ নির্বাচনের প্রতীক বরাদ্দের পর থেকে মাহী বি. চৌধুরী শান্তির বার্তা নিয়ে ‘শান্তি এক্সপ্রেস’ ও ‘কুলা উৎস’ নিয়ে নির্বাচনী এলাকায় প্রচার প্রচারণায় সরব হয়ে উঠেছিলেন।